কয়েকদিন পরই লা লিগাসহ ক্লাব ফুটবলের বিভিন্ন লিগের ২০২৪-২৫ মৌসুম শুরু হবে। তার আগেই রিয়াল মাদ্রিদ নামছে উয়েফা সুপার কাপের ফাইনালে, যেখানে তাদের প্রতিপক্ষ ইউরোপা লিগ চ্যাম্পিয়ন আতালান্তা। আজ (বুধবার) রাত ১টায় পোল্যান্ডের ওয়ারশ ন্যাশনাল স্টেডিয়ামে দুই দল শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে। এই ম্যাচ দিয়েই রিয়ালের জার্সিতে অভিষেক হতে যাচ্ছে ফরাসি অধিনায়ক কিলিয়ান এমবাপের।

আগের মৌসুমে লস ব্লাঙ্কোসরা চ্যাম্পিয়ন্স লিগসহ শিরোপার ট্রেবল জিতেছিল। আজ সুপার কাপ জিতলেই ষোলকলা পূর্ণ হবে কার্লো আনচেলত্তির দলটির। এমবাপেও নিশ্চয়ই নিজের অভিষেক ম্যাচকে জয়ে রাঙাতে চাইবেন। সঙ্গে আছেন রিয়ালের জার্সিতে দুর্দান্ত মৌসুম কাটানো ভিনিসিয়ুস জুনিয়র ও জ্যুড বেলিংহ্যামের মতো তারকারা। এমবাপে ব্যক্তিগতভাবে পিএসজিতে দারুণ সময় কাটালেও, সেখানে চ্যাম্পিয়ন্স লিগ না জেতার আক্ষেপ ছিল তার। ফলে প্রথমবার তিনি সুপার কাপের ম্যাচ খেলতে নামছেন।

এদিকে, বেশ কয়েক মৌসুম নাটকীয়তার পর গত জুনে রিয়ালে যোগ দিয়েছেন এমবাপে। এর আগে ফরাসি ক্লাব মোনাকো থেকে ২০১৭ সালে তিনি যোগ দেন স্বদেশি জায়ান্ট পিএসজিতে। ফ্রেঞ্চ চ্যাম্পিয়নশিপের পঞ্চম রাউন্ডের একটি ম্যাচ দিয়ে মেন ইন ব্লুদের হয়ে তার অভিষেক হয়েছিল।

তখন তার গায়ে ছিল ২৯ নম্বর জার্সি, যেখানে আগে থেকে ক্লাবটির আক্রমণভাগে ছিলেন নেইমার জুনিয়র ও এডিনসন কাভানির মতো তারকারা। নিজের অভিষেক ম্যাচেই এমবাপে পিএসজির জার্সিতে নিজের প্রতিভার ঝলক দেখান। ছিলেন অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে। ৫৯তম মিনিটে নিজের প্রথম গোলটিও পেয়ে যান। পরে ধীরে ধীরে হয়ে ওঠেন পিএসজির প্রধান ফরোয়ার্ড। নেইমারের পর লিওনেল মেসি ক্লাবটিতে নাম লেখালেও, ক্লাবের মূল মনোযোগ ছিল এমবাপের ওপর। পিএসজি ছাড়ার আগে তিনি ক্লাবটির ইতিহাসে সর্বোচ্চ ২৫৫ গোল করেন।

রিয়ালে যোগ দেওয়ার পর এমবাপের গায়ে উঠবে ভিন্ন নম্বরের জার্সি। এতদিন ধরে যে জার্সিতে এমবাপে খেলে আসছেন, রিয়ালেও তার একটিতে দেখা যাওয়ার সম্ভাবনা ছিল। তবে গত বছর ‘৭’ নম্বর জার্সি পাকাপাকিভাবে উঠেছে ভিনিসিয়ুসের গায়ে, আর আগে থেকে ‘১০’ জার্সি পরে খেলছেন লুকা মদ্রিচ। এ ছাড়া ১১ নম্বর জার্সি পরেন রদ্রিগো গোয়েস। তাই এমবাপের জন্য বরাদ্দ করা হয়েছে তারই সাবেক স্বদেশি সতীর্থ করিম বেনজেমার ‘৯’ নম্বর জার্সি।

এএইচএস