ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি বা ভিএআর নিয়ে বিতর্কের শেষ নেই। প্রতি মৌসুমেই একাধিকবার ভিএআর নিয়ে নানাবিধ সমালোচনা সইতে হচ্ছে ফুটবল লিগগুলোকে। তবে এই বিতর্কে বাকিদের তুলনায় অনেকটাই এগিয়ে থাকছে ইংলিশ প্রিমিয়ার লিগ। বিভিন্ন কারণে বহুবারই ইংলিশ রেফারিরা বিতর্কিত হয়েছেন। বিশ্বকাপ থেকে ইংলিশ রেফারিদের বাদ দেয়ার ঘটনাও ঘটেছে। 

আর সামাজিক যোগাযোগমাধ্যমেও হরহামেশাই নিজেদের বিতর্কিত সিদ্ধান্তের কারণে সমালোচনার মুখে পড়তে হচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগের ভিডিও অ্যাসিস্ট্যান্ট সিস্টেমকে। চলতি বছর থেকেই ইপিএলে আসছে সেমি অটোম্যাটেড অফসাইড। ২০২২ সালের বিশ্বকাপ এবং ২০২৪ ইউরোর মতোই দ্রুত অফসাইডের সিদ্ধান্ত জানাতে প্রিমিয়ার লিগের এই প্রচেষ্টা। 

এর সঙ্গেই মূলত বেড়ে গিয়েছে ভিএআর সংক্রান্ত বিতর্কের সম্ভাবনা। চলতি বছরের জুনে এই প্রযুক্তি ব্যবহার হবে কি না– সেই প্রসঙ্গে বৈঠকে বসেছিল ইংলিশ প্রিমিয়ার লিগের সবগুলো ক্লাব। তাতে সিদ্ধান্ত নেয়া হয়, ইংলিশ প্রিমিয়ার লিগে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি থাকছে। গেল মৌসুমে উলভারহ্যাম্পটনের আপত্তির পর এই নিয়ে বৈঠকের সিদ্ধান্ত নেয়া হয়। 

তবে ভিএআর থাকলেও এবার থেকে আরও কিছুটা স্বচ্ছতা আনতে চায় ইংলিশ ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। তাতে বলা হয়েছে, এখন থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে ভিন্ন একটি অ্যাকাউন্ট থেকে ভিএআরের নেয়া প্রতিটি সিদ্ধান্তের ব্যাখ্যা তাৎক্ষণিকভাবেই দর্শকদের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। ম্যাচের সময়েই ভিএআর হাবের মাধ্যমে এই সিদ্ধান্ত জানাবে ইংলিশ লিগের ম্যাচ সেন্টার। 

লিগ কর্তৃপক্ষের ভাষ্য, রেফারির সিদ্ধান্তের পাশাপাশি প্রিমিয়ার লিগ ম্যাচ সেন্টারের অফিসিয়াল এক্স-হ্যান্ডেলে ভিএআর সিদ্ধান্তের প্রভাব এবং সেই সিদ্ধান্তের যৌক্তিকতা নিয়ে বিশেষজ্ঞ রেফারির মন্তব্য জানানো হবে। মূলত প্রিমিয়ার লিগের স্বচ্ছতা ধরে রাখতেই এমন সিদ্ধান্ত। 

আগামী ১৭ই আগস্ট থেকে শুরু হবে ফুটবল বিশ্বের সবচেয়ে জমজমাট লিগ হিসেবে পরিচিত ইংলিশ প্রিমিয়ার লিগ। প্রথম ম্যাচেই মাঠে দেখা যাবে ফেবারিট ম্যানচেস্টার ইউনাইটেডকে। একইদিনে মাঠে নামবে লিভারপুল এবং আর্সেনাল। দুই জায়ান্ট চেলসি ও ম্যানচেস্টার সিটি মুখোমুখি হচ্ছে প্রথম ম্যাচডেতে। যদি সেই ম্যাচ হবে ১৮ই আগস্ট।

জেএ