গত ১ জুলাই বার্সেলোনার সঙ্গে সের্হি রবার্তোর চুক্তির মেয়াদ শেষ হয়। তাই এখন তিনি ফ্রি এজেন্ট। চুক্তিহীন রবার্তো অবশেষে ঘোষণা দিয়েছেন যে আনুষ্ঠানিক এক সংবাদ সম্মেলনের মাধ্যমে বার্সেলোনাকে বিদায় বলবেন। তাতে শেষ হচ্ছে তার ১৮ বছরের বার্সা অধ্যায়।

স্পেনের সংবাদমাধ্যম মুন্দো দিপোর্তিভো রবার্তোর ঘনিষ্ঠজনদের বরাত দিয়ে জানিয়েছে, তিনি আগামীকাল অডিটরিয়াম ১৮৯৯–এ এক সংবাদ সম্মেলন করে বার্সেলোনার সমর্থকদের আনুষ্ঠানিক বিদায় বলবেন। তার দল ছাড়ার কথা নিশ্চিত করলেও রবার্তোর পরের ঠিকানা কোথায় হচ্ছে তা এখনও জানা যায়নি। তবে ঘনিষ্ঠজনদের বরাতে জানা যায় তার প্রিমিয়ার লিগে খেলার ইচ্ছার কথা।

২০০০ সালে সানতেস ক্রেউসের যুব দল দিয়ে ফুটবলে যাত্রা করেন রবার্তো। চার বছর পর নাম লেখান হিমানিসতিকের যুব দলে। বার্সেলোনার সঙ্গে তার পথচলার শুরু ২০০৬ সালে যুব দল দিয়ে। ২০১০ সালে বার্সেলোনার মূল দলে অভিষেক হয় তার। এরপর থেকে ক্লাবটির হয়ে ৩৭৩ ম্যাচ খেলে জিতেছেন ২৫টি শিরোপা। ১৯টি গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ৩৯টি গোল।

নিজের শেষ মৌসুমে বার্সেলোনার অধিনায়কত্বের দায়িত্বটা ছিল রবার্তোর হাতে। তবে শেষ মৌসুমটা এই মিডফিল্ডারের কেটেছে ভুলে যাওয়ার মতো। অধিনায়ক হিসেবে যে কোনো শিরোপাই গত মৌসুমে উঁচিয়ে ধরতে পারেননি তিনি।

১৪ বছরের ক্যারিয়ারে বার্সেলোনায় রবার্তো জিতেছেন ২টি চ্যাম্পিয়নস লিগ ও ৭টি লা লিগা শিরোপা। এ ছাড়া তিনি জিতেছেন ৬টি কোপা দেল রে, ৩টি স্প্যানিশ সুপার কাপ এবং একটি করে উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ।

এইচজেএস