ছাত্র-জনতার গণ অভ্যুত্থানের মুখে বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়ে গেছেন শেখ হাসিনা। এর পর থেকে আর কোনো প্রকার আনুষ্ঠানিক কার্যক্রমে দেখা যায়নি কাজী সালাউদ্দিনকে। এবার বাফুফে সভাপতিকে নিয়ে মুখ খুলেছেন ইমরান হোসেন তুষার।

গত ৫ অক্টোবর ছাত্র-জনতার আন্দোলনের মুখে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন শেখ হাসিনা। দায়িত্ব ছেড়ে গোপনে দেশ ত্যাগ করেছেন তিনি। ফলে অবসান ঘটেছে টানা ১৫ বছর বাংলাদেশের শাসনক্ষমতায় থাকা আওয়ামী লীগের। সরকারের পতনের পর সালাউদ্দিনের পদত্যাগ চেয়ে বাফুফুতে বিক্ষোভ করেছেন ফুটবল সমর্থকরা।

সালাউদ্দিনের পদত্যাগ প্রসঙ্গে আজ বাফুফের সাধারণ সম্পাদকের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, 'এটা তার ব্যক্তিগত ব্যাপার। তার বলার প্রয়োজন হলে, সে ব্যক্তিগতভাবে আপনাদের সঙ্গে যোগাযোগ করে বলতো। এটা নিয়ে আমার মন্তব্য করা ঠিক হবে না। ফুটবল নিয়ে তার সঙ্গে কথা হয়েছে, প্রতিনিয়ত হচ্ছে কিন্তু এ ব্যাপারে কোনো আলোচনা হয়নি।'

সরকার পরিবর্তন হলেও বাফুফেতে সরকারের হস্তক্ষেপের কোনো সুযোগ নেই। ফিফার অনিয়ম অনুযায়ী, ফেডারেশনের ওপর রাজনৈতিক হস্তক্ষেপ থাকলে তাদের সদস্য পদ স্থগিত করা হয়। এমনটা হয়েছে অনেকে দেশেই। তাই সবাইকে এ ব্যাপারটিকে গুরুত্বসহকারে দেখার আহ্বান তুষারের।

বাফুফে সাধারণ সম্পাদক বলেন, 'অনেকেই বলছেন, এখানে (বাফুফে) রাজনৈতিক হস্তক্ষেপ হলে তবেই শুধু সাসপেন্ড হবে। আসলে কিন্তু তা না। রাজনৈতিক ব্যাপারটা একটা জায়গা। অন্য আরেকটা জায়গা হচ্ছে, বাফুফেকে স্বাধীনভাবে কাজ করতে হবে। তৃতীয় পক্ষ এখানে হস্তক্ষেপ করতে পারবে না। এই ব্যাপারটা খুবই গুরুত্বপূর্ণ, যা কেউ বলছে না। ফিফা সবসময় আমাদের সঙ্গে যোগাযোগ করছে, খোঁজ-খবর নেয়।'

'সবাই ফুটবলকে ভালোবাসে। তাই আমি বলবো, বাফুফের ওপর কোনোরকম হস্তক্ষেপ যেন না আসে, বাফুফেকে তার নিজস্ব গতিতে চলতে দেয়। আগামী ২৬ অক্টোবর আমাদের নির্বাচন। সেখানে নির্বাচনি প্রক্রিয়ায় সব সুযোগ সামনে রয়েছে। তো কারো কোনো দাবি থাকলে তারা আসুক, নির্বাচন করুক, গণতান্ত্রিকভাবে ক্ষমতা হস্তান্তর করুক।'-যোগ করেন তিনি।

এইচজেএস