ইউরোপিয়ান ক্লাব ফুটবলের নতুন মৌসুমের শুরুটা এক অর্থে হয়েই গেল গতকাল (শনিবার) রাতে। ইংল্যান্ডের ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যানচেস্টার ইউনাইটেড এবং ম্যানচেস্টার সিটি মুখোমুখি হয়েছিল কমিউনিটি শিল্ডের শিরোপা জয়ের লক্ষ্যে। নাটকীয় সেই ম্যাচে দারুণ এক জয় তুলে নিয়েছে ম্যানচেস্টার সিটি। সেই সঙ্গে নিশ্চিত করেছে এবারের মৌসুমে নিজেদের প্রথম শিরোপা। 

ক্লাব ফুটবলের মৌসুম শুরুর আগে ঘরোয়া কাপ চ্যাম্পিয়ন এবং লিগ চ্যাম্পিয়নদের মাঝে বিশেষ প্রতিযোগিতার রীতি আছে। সেটাই মূলত মৌসুমের উদ্বোধনী সূচি হিসেবে বিবেচিত হয়। ইংল্যান্ডে যা কমিউনিটি শিল্ড, জার্মানিতে তা পরিচিত সুপার কাপ নামে। স্পেনে সুপারকোপা দা স্পানা নামে পরিচিত সেই প্রতিযোগিতা অবশ্য এখন রূপ বদলেছে। 

এছাড়া নতুন মৌসুমের আগমনী বার্তা দিতে আছে উয়েফা সুপার কাপ। চ্যাম্পিয়ন্স লিগ জয় করা রিয়াল মাদ্রিদ এবং ইউরোপা লিগের বিজয়ী ইতালিয়ান ক্লাব আতালান্টা মুখোমুখি হবে প্রেস্টিজিয়াস এই ম্যাচে। পোল্যান্ডের ওয়ারসজায়াতে ১৫ আগস্ট (১৪ আগস্ট দিবাগত রাত) রাতে মাঠে নামবে দুই দল। 

ইউরোপের শীর্ষ ৫ লিগের মধ্যে স্প্যানিশ লা লিগাও মাঠে গড়াবে ১৫ই আগস্ট। অ্যাতলেটিক বিলবাও এবং হেতাফের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে স্প্যানিশ লিগের নতুন মৌসুমের। বার্সেলোনা মাঠে নামবে ১৮ তারিখ। প্রতিপক্ষ ভ্যালেন্সিয়া। আর রিয়াল মাদ্রিদের প্রথম ম্যাচ ১৯ তারিখ রিয়াল মায়োর্কার বিপক্ষে। 

দিনদুয়েক পরেই শুরু হবে ফুটবল বিশ্বের সবচেয়ে জমজমাট লিগ হিসেবে পরিচিত ইংলিশ প্রিমিয়ার লিগ। প্রথম ম্যাচেই মাঠে দেখা যাবে ফেবারিট ম্যানচেস্টার ইউনাইটেডকে। একইদিনে মাঠে নামবে লিভারপুল এবং আর্সেনাল। দুই জায়ান্ট চেলসি ও ম্যানচেস্টার সিটি মুখোমুখি হচ্ছে প্রথম ম্যাচডেতে। যদি সেই ম্যাচ হবে ১৮ই আগস্ট। 

 

১৭ তারিখেই শুরু হবে ইতালিয়ান সিরিআ। চ্যাম্পিয়ন ইন্টার মিলানের প্রতিপক্ষ গত আসরের সারপ্রাইজ প্যাকেজ জেনোয়া। এসি মিলানকে মাঠে দেখা যাবে ১৮ তারিখ। আর ইতালিয়ান ফুটবলের সফলতম ক্লাব জুভেন্টাস মাঠে নামবে ২০ আগস্ট। একইদিনে লে হার্ভে এবং প্যারিস সেইন্ট জার্মেইনের ম্যাচ দিয়ে শুরু হবে ফ্রান্সের লিগ ওয়ান। 

সবার পরে শুরু হবে জার্মান বুন্দেসলিগা। আগস্টের ২৪ তারিখ থেকে শুরু হবে জনপ্রিয় এই লিগের। গত আসরে ফুটবল দুনিয়াকে চমকে দেয়া বায়ার লেভারকুসেন নামবে আসরের প্রথম ম্যাচেই। তাদের প্রতিপক্ষ বুরুশিয়া মানশেনগ্লাডবাখ। আরেক ফ্যান ফেভারিট বুরুশিয়া ডর্টমুন্ডকেও দেখা যাবে সেদিনই। আর বায়ার্ন মিউনিখ ২৫ আগস্টের ম্যাচে মুখোমুখি হবে ভলফসবুর্গের। 

জেএ