ক্লাব ফুটবলে দীর্ঘ সময় ম্যানচেস্টার সিটির হয়ে খেলেছিলেন সার্জিও আগুয়েরো। এক সময় ক্লাবটির কিংবদন্তিও হয়ে ওঠেন এই আর্জেন্টাইন তারকা। তার পথ ধরে একই পথে হাঁটা শুরু করেছিলেন হুলিয়ান আলভারেজও, কিন্তু সেভাবে গেমটাইম না পাওয়ায় কিছুটা আক্ষেপ তৈরি হয়। সেই আক্ষেপ ও কিছু বিষয় মিলিয়ে ম্যানসিটি ছাড়লেন আলভারেজ। আলবিসেলেস্তে এই নম্বর নাইন যোগ দিয়েছেন স্প্যানিশ ক্লাব অ্যাতলেটিকো মাদ্রিদে।

ইতোমধ্যে ক্লাবটির সঙ্গে তার কথা পাকাপাকিও হয়ে গেছে বলে জানিয়েছেন দলবদল বিষয়ক প্রখ্যাত ইতালিয়ান সাংবাদিক ফুটবলে ফ্যাব্রিজিও রোমানো। তিনি বলছেন, অ্যাতলেটিকো মাদ্রিদের সঙ্গে কথা পাকাপাকি হয়ে গেছে আলভারেজের। তাকে দলে ভেড়াতে ৭৫ মিলিয়ন ইউরো ফিক্সড এবং বাড়তি ২০ মিলিয়ন ইউরো অ্যাড-অন হিসেবে খরচ করছে স্প্যানিশ ক্লাবটি। রোববার (আজ) তিনি মাদ্রিদে পা রাখবেন এবং আগামীকাল সোমবার মেডিক্যাল টেস্ট ও চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে।

কাতার বিশ্বকাপের পর এবারের কোপা আমেরিকায়ও আর্জেন্টিনার শিরোপা জয়ের অন্যতম প্রধান ভূমিকা ছিল আলভারেজের। ২৪ বছর বয়সেই তিনি এবার একটি বড় ক্লাব ছেড়ে নতুন চ্যালেঞ্জ নেওয়ার লক্ষ্যে স্পেনে যাচ্ছেন। এ নিয়ে নিজের অভিমত জানিয়েছেন আর্জেন্টিনা ও ম্যানসিটির সাবেক তারকা আগুয়েরো। তিনি বলছেন, ‘তরুণ ফুটবলার হিসেবে সে আদর্শ, কারণ সে এখনও খেলছে। সে প্রতিটি ম্যাচই খেলতে যাচ্ছে (নতুন ঠিকানায়) এবং সেখানে তাকে আর্লিং হালান্ডের সঙ্গে প্রতিযোগিতা করতে হবে না। এটি তাকে আত্মবিশ্বাস জোগাবে।’

আলভারেজের সিটি ছাড়ার বড় কারণ পেপ গার্দিওলার অধীনে পুরো সময় খেলতে না পারা। যা নিয়ে তিনি নিজেই অসন্তুষ্টির কথা জানিয়েছিলেন। অন্যদিকে, বিষয়টি নিয়ে দৃঢ় অবস্থান গার্দিওলার। কিংবদন্তি এই স্প্যানিশ কোচের মতে– দলে এমন অনেকেই আছে, যারা আরও বেশি সময় খেলতে চায়। ইংলিশ ক্লাবটিতে আলভারেজকে প্রতিযোগিতা করতে হতো হালান্ডের সঙ্গে, ফলে আলবিলেস্তে তারকা সুযোগ পেতেন কম। তাই তার দল পরিবর্তনে সমর্থন দিচ্ছেন সিটি কিংবদন্তি আগুয়েরো। তিনি নিজেও সিটিতে যাওয়ার আগে অ্যাতলেটিকো মাদ্রিদে খেলেছেন ২০০৬-২০১১ পর্যন্ত। এরপর সিটির জার্সিতে খেলেন ২০১১-২০২২।

আগুয়েরো বলছেন, ‘গত বছর হুলিয়ান অনেক ম্যাচ খেলেছে, কিন্তু মনে রাখতে হবে তখন হালান্ড প্রায় তিন মাস মাঠের বাইরে ছিল। সে কারণে সে (আলভারেজ) এসব সুযোগ পেয়েছে। যদি হালান্ড ইনজুরিতে না পড়ত, হুলিয়ান তখনও দ্বিতীয় অপশন হিসেবে থাকত। আমি স্বাধীনভাবে খেলেছি, অ্যাতলেটিকো ও সিটিতে। সে–ও রিভারপ্লেট (আর্জেন্টিনার ক্লাব), সিটি ও অ্যাতলেটিকোয় খেলতে যাচ্ছে। এখন সেও স্বাধীন।’

সিটিতে সবমিলিয়ে ১০৩টি ম্যাচ খেলেছেন আলভারেজ। যেখানে ৩৬ গোলের পাশাপাশি তিনি ১৮টি গোলে অ্যাসিস্ট করেছেন। এই সময়ে তার গোল ও পাসের হিসাব অনুযায়ী সিটি ৮০ মিলিয়ন ইউরো নিজেদের পকেটে পুরছে বলে উল্লেখ করেছে আলবিসেলেস্তে সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস।

এএইচএস