বার্সেলোনার ফুটবল শেখার শিক্ষাপ্রতিষ্ঠান লা মাসিয়ায় সাত বছর প্রশিক্ষণ নিয়েছিলেন দানি ওলমো। যদিও কাতালুনিয়ার ক্লাবটির জার্সিতে সিনিয়র দলে খেলা হয়নি তার। এবার সেই সুযোগটি মিলছে। জার্মান ক্লাব আরবি লাইপজিগ থেকে ৬ বছরের চুক্তিতে বার্সেলোনায় যোগ দিয়েছেন এই স্প্যানিশ মিডফিল্ডার। সর্বশেষ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে স্পেনকে চ্যাম্পিয়ন বানানোর অন্যতম এই কারিগরের দাম ধরা হয়েছে ৬০ মিলিয়ন ইউরোর বেশি।

২৬ বছর বয়সী এই অ্যাটাকিং মিডফিল্ডারের সঙ্গে চুক্তির বিষয়টি এক বিবৃতিতে জানিয়েছে বার্সা। সভাপতি হুয়ান লাপোর্তার কাছ থেকে নিজের জার্সিও বুঝে পেয়েছেন ওলমো। নিজের পুরোনো ঠিকানায় ফিরতে পারার অনুভূতি জানিয়ে তিনি বলেছেন, ‘আমি খুব খুশি, খুশি যে নিজের ঘরে ফিরতে পেরেছি।’ লা মাসিয়ায় বেড়ে ওঠা এই তারকা বার্সার জার্সিতে জয়ের আকাঙ্ক্ষা ও দলের শক্তি বাড়ানোর শক্তির কথা জানিয়েছেন।

এর আগে ২০০৭ সালে এস্পানিওল থেকে বার্সেলোনার একাডেমিতে যোগ দেন তিনি। যুব পর্যায়ে সেখানে কাটান সাত বছর। সেখান থেকে ২০১৪ সালে পাড়ি জমান ক্রোয়েশিয়ার ক্লাব জাগরেব দিনামোয়। এবার এক দশক পর বার্সেলোনায় ফিরলেন ওলমো।

ক্রোয়াট ক্লাবটির হয়ে তিনি ১২৪ ম্যাচে ৩৪টি গোল করে জিতেছেন পাঁচটি লিগ শিরোপা, তিনটি ক্রোয়েশিয়ান কাপ ও একটি ক্রোয়েশিয়ান সুপার কাপ। দেশটিতে দুবার বর্ষসেরা ফুটবলারের পুরস্কারও জেতেন তিনি। দিনামোর হয়েই তার অভিষেক হয় চ্যাম্পিয়ন্স লিগে। এরপর তিনি লাইপজিগে যোগ দেন ২০২০ সালে। জার্মান দলটির হয়ে পাঁচ মৌসুমে ১৪৮ ম্যাচে গোল করেন ২৯টি। দুবার জার্মান কাপ ও একবার জার্মান সুপার কাপ জয়ের স্বাদ পান তিনি।

ওলমোর সবশেষ ২০২৩-২৪ মৌসুমটা কেটেছে ইনজুরি জর্জর। যদিও ২৫ ম্যাচে তিনি ১৩টি গোলে অবদান রেখেছেন সব প্রতিযোগিতা মিলিয়ে। এরপর ২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে তার সময়টা দারুণ গেছে, স্প্যানিশদের শিরোপা জেতার পথে তিনটি নকআউট ম্যাচেই গোল করেছেন ওলমো। সেমিফাইনালে ফ্রান্সের বিপক্ষেও গোল করেন তিনি, যা ২০১২ সালের পর স্পেনকে ইউরোর শিরোপা জয়ের পথে এগিয়ে দেয়। পরে ফাইনালে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে চতুর্থবারের মতো ইউরো চ্যাম্পিয়ন হয় ওলমো-দানি কারভাহালদের দলটি। 

দ্রুততম সময়ের ভেতর ওলমোর ব্যাপারে লাইপজিগের সঙ্গে চূড়ান্ত কথা হয়ে যেতে পারে। আনুষ্ঠানিকতা শেষ হলেই হ্যান্সি ফ্লিকের বার্সা স্কোয়াডে যুক্ত হবেন এই মিডফিল্ডার। ১৭ আগস্ট ভ্যালেন্সিয়ার বিপক্ষে মৌসুমের প্রথম ম্যাচে নামবে বার্সা। আর সেদিনই হয়তো অভিষেক হয়ে যেতে পারে ওলমোর।

এএইচএস