দলের সেরা তারকা মার্তা নেই। সামনে বিশ্ব ফুটবলের সেরা দল। স্পেনের কাছে তো আছে বিশ্বকাপের মুকুটটাই। এরপরেও ব্রাজিলের সমস্যাই হলো না। বরং নারী ফুটবলের বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে এক হালি গোল দিয়েছে সেলেসাও মেয়েরা। আর এমন দাপুটে জয়ের ফলে ১৬ বছর পর অলিম্পিকের নারী ফুটবলের ইভেন্টের ফাইনালে চলে গেল ব্রাজিল। যেখানে তাদের প্রতিপক্ষ হিসেবে অপেক্ষা করছে চারবারের অলিম্পিক সোনাজয়ী দল যুক্তরাষ্ট্র। 

স্পেনের মেয়েরা বিশ্বকাপ চ্যাম্পিয়ন, ফিফা র‍্যাঙ্কিংয়ে এক নম্বরও। সেই স্পেনকে ৪–২ গোলে হারিয়ে প্যারিস অলিম্পিকে মেয়েদের ফাইনালে উঠেছে ব্রাজিল। ২০০৮ সালের পর এবারই ফাইনালের গ্র্যান্ড স্টেজে থাকছে ব্রাজিলের মেয়েরা। সেটাও দলের সেরা তারকা মার্তাকে ছাড়া। যদিও ফাইনালে তাকে পাওয়া যাবে। কার্ড নিষেধাজ্ঞা শেষ হচ্ছে তার। 

দ্বিতীয় সেমিফাইনালে স্পেনকে চমকে দিয়ে প্রথমার্ধেই ২–০ গোলে এগিয়ে যায় ব্রাজিল। প্রথমটি গোলটি ছিল আত্মঘাতী। দলের হয়ে বিপদ বাড়িয়েছেন আইরিন পারেদেস। প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধানটা দ্বিগুণ করেন গাবি পোর্তোলিও। ৭১ মিনিটে ব্রাজিলের হয়ে ব্যবধান আরও বাড়ান আদ্রিয়ানা।  

৮৫ মিনিটে ব্যবধানটা কিছুটা কমিয়ে আনেন স্পেনের সালমা পারায়উয়েলো। ৩-১ ব্যবধানের পরেও সন্তুষ্ট ছিল না ব্রাজিলের মেয়েরা। যোগ করা সময়ের প্রথম মিনিটে ব্রাজিলে এক হালি গোল নিশ্চিত করেন ক্যারোলিন (৪–১)। আর যোগ করা সময়ের ১২ মিনিটে পারায়উয়েলোর আরেকটি গোলে শুধু ব্যবধানই কমাতে পারে স্প্যানিশরা।

এর আগে দিনের অন্য সেমিফাইনালে জার্মানিকে ১-০ গোলে হারিয়েছে চারবারের সোনাজয়ী দল যুক্তরাষ্ট্র। নারী ফুটবলের সবচেয়ে সফল দলটিকেও এদিন জয় পেতে রীতিমত ঘাম ঝরাতে হয়েছে। অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে যুক্তরাষ্ট্রের একমাত্র গোলটি করেন সোফিয়া স্মিথ।

আগামী ৯ আগস্ট শুক্রবার ব্রোঞ্জ মেডেলের ম্যাচে মাঠে নামবে স্পেন এবং জার্মানি। আর পরদিন গোল্ড মেডেলের ম্যাচে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে ব্রাজিল।

জেএ