টানা আন্দোলনের পর অবশেষে পদত্যাগ করেছেন ১৫ বছর বাংলাদেশের শাসনক্ষমতায় থাকা শেখ হাসিনা। সেই সঙ্গে পরিবর্তন ঘটেছে রাজনৈতিক এবং ক্রীড়াঙ্গনেও। দেশের বিভিন্ন অঞ্চলেই আওয়ামী লীগের কার্যালয়ে ভাঙচুর চালানো হয়েছে। প্রভাব পড়েছে ক্রীড়াঙ্গনেও। 

সদ্য সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাই শেখ কামাল। দেশের অন্যতম জনপ্রিয় ও ঐতিহ্যবাহী ক্লাব ঢাকা আবাহনী তারই হাতে গড়া। গতকাল ক্ষমতা হস্তান্তরের পরেই আবাহনী ক্লাবে হামলা ও ভাঙচুর হয়েছে। ক্লাবের একাধিক সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। 

আবাহনী দেশের অন্যতম সফল ক্লাব। আবাহনী ক্লাবে অনেক ট্রফি রয়েছে। গতকাল সোমবারের হামলায় ট্রফি ভাঙচুর হয়েছে। প্রশাসনিক কক্ষের আসবাবপত্র, কাগজপত্রের সব কিছুর ক্ষতি হয়েছে। ক্লাব সংশ্লিষ্ট একজন বলেন, ‘অফিসে একটি কাগজও নেই।’

আবাহনী ক্লাবের প্রতিষ্ঠাতা শেখ কামাল। শেখ কামালের ম্যুরালও ছিল ক্লাবটিতে। সেই ম্যুরালও ভাঙচুর হয়েছে। আবাহনী ক্লাবের চেয়ারম্যান, পরিচালকদের অনেকেই আওয়ামী লীগের মন্ত্রী, এমপি। রাজনৈতিক পট পরিবর্তনের সঙ্গে আবাহনী ক্লাবে হামলা ও ক্ষয়ক্ষতি নতুন কিছু নয়৷ ৭৫ পরবর্তী ও একবিংশ শতাব্দীর শুরুর দিকেও আবাহনী ক্লাবে ভাঙচুর হয়েছে। 

গতকাল দুপুরের পর থেকে রাজধানী ঢাকা সহ অনেক জায়গায় ভাঙচুর চলছে। ক্রীড়াঙ্গনও সেই ভাঙচুরের মধ্যে পড়ছে। আবাহনী ক্লাবের পাশাপাশি ধানমন্ডিতে অবস্থিত শেখ জামাল, কলাবাগান ক্লাবও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে। 

এজেড /জেএ