বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার জন্য বাংলাদেশের ফুটবল ভক্তদের উন্মাদনা কারও অজানা নয়। যা নিয়ে দু’দেশের মধ্যে উষ্ণ সম্পর্কের রেশ নানা সময়ে দেখা গেছে। তবে বাংলাদেশের বর্তমান অবস্থা মোটেই সুখকর নয়। কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা ও প্রাণহানীর পর শিক্ষার্থীদের আন্দোলনও নতুন রূপে মোড় নিয়েছে। তবে পরিস্থিতি এখনই স্থিতিশীল হচ্ছে না, এমন অবস্থায় বাংলাদেশের জন্য প্রার্থনাসূচক বার্তা দিয়েছেন আলবিসেলেস্তে তারকা এনজো ফার্নান্দেজ।

নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের অফিসিয়াল পেজে তিনি শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে লাল কাপড়ে চোখ ঢাকা প্রতীকি ছবি শেয়ার করেন। যার পেছনে বাংলাদেশের পতাকা। এমন ছবি সাম্প্রতিক সময়ে দেশীয়দের ফেসবুকে বহুল ব্যবহৃত ছবির একটি। 

সেই পোস্টের ক্যাপশনে এনজো লেখেন, ‘বাংলাদেশের আমার সব ভক্তকে বলছি, আমি তোমাদের কথা শুনছি, তোমাদের জন্য প্রার্থনা করছি।’ এর আগে আরেকটি পোস্টে চেলসির এই তারকা মিডফিল্ডার লিখেছিলেন, ‘বাংলাদেশে থাকা যেসব মানুষ ভোগান্তির মধ্যে আছেন, তাদের জন্য আমার প্রার্থনা ও সহমর্মিতা রইল।’

এদিকে, বৈষম্য বিরোধী শিক্ষার্থীদের ব্যানারে শুরু হওয়া আন্দোলন চলছে প্রায় মাসখানেক সময় ধরে। নয় দফা নিয়ে শুরু হওয়া সেই আন্দোলন বর্তমানে এক দফায় পরিণত হয়েছে। যেখানে আন্দোলনকারীরা বর্তমান সরকারের পদত্যাগ দাবী করেছেন। তাদের আন্দোলন শুরুর পর থেকে এখন পর্যন্ত নারী-শিশু, শিক্ষার্থীসহ দুইশ’র অধিক মানুষ নিহতের তথ্য জানা গেছে।

অন্যদিকে, জাতীয় দলের হয়ে সুখকর সময় পার করা এনজো বর্তমানে ইংলিশ ক্লাব চেলসির হয়ে প্রাক-মৌসুমের খেলায় ব্যস্ত। এর আগে আর্জেন্টিনার হয়ে রেকর্ড সর্বোচ্চ ১৬তম কোপা আমেরিকার শিরোপা জেতেন এনজো-মেসিরা। এ নিয়ে টানা দ্বিতীয় কোপা এবং বিশ্বকাপসহ লাগাতার চারটি ফাইনালে আলবিসেলেস্তেরা শেষ হাসি হেসেছে।

এএইচএস