চোখের জলে মাঠ ছাড়লেন ব্রাজিলিয়ান নারী ফুটবলের কিংবদন্তি মার্তা। প্রথমার্ধের যোগ করা সময়ে লাল কার্ড দেখে মাঠ ছেড়েছিলেন তিনি। সর্বকালের সেরা নারী ফুটবলারের জন্য এটাই হতে পারত অলিম্পিকে শেষ ম্যাচ। কিন্তু মার্তা আরেকটু সুযোগ পাবেন। তবে সেজন্য তাকে ছাড়াই কোয়ার্টার ফাইনাল আর সেমিফাইনালের বড় দুই ম্যাচ খেলতে হবে ব্রাজিলকে।   

প্যারিস অলিম্পিকে নারীদের ফুটবল ইভেন্টে ব্রাজিলের সামনে ছিল ফুটবলের বিশ্বকাপ এবং ইউরোজয়ী দল স্পেন। দলে ছিলেন হেনি হারমেসো, অ্যালেক্সিয়া পুতেয়াস এবং আতিয়ানা বোনমাতির মত ব্যালন ডি’ অর জেতা তারকারা। কোয়ার্টার ফাইনালে যেতে হলে এমন এক দলের বিপক্ষে জিততেই হতো ব্রাজিলকে। কিন্তু সেটা আর হয়নি। দশজনের ব্রাজিল হেরে বসে ২-০ গোলের ব্যবধানে। 

এরপরেও ব্রাজিল কিছুটা খুঁড়িয়ে খুঁড়িয়েই চলে গেল কোয়ার্টার ফাইনালে। তাতে অবশ্য নিজেদের কৃতিত্বের চেয়ে ভাগ্য আর যুক্তরাষ্ট্রের অবদানই বেশি। গোল ব্যবধানে নিউজিল্যান্ডের চেয়ে ১ গোলে এগিয়ে থাকায় অলিম্পিকের শেষ দল হিসেবে কোয়ার্টারে যাচ্ছে ব্রাজিলের মেয়েরা। 

যেভাবে কোয়ার্টারে গেল ব্রাজিল

দেশ ম্যাচ জয় ড্র পরাজয় গোল ব্যবধান পয়েন্ট
কলম্বিয়া
ব্রাজিল -২
নিউজিল্যান্ড -৩

এবারের অলিম্পিকে নারীদের ফুটবলে অংশ নিচ্ছে ১২ দল। ৩ গ্রুপে ভাগ হয়ে খেলছে তারা। প্রতি গ্রুপ থেকে সেরা দুই দলের সঙ্গে শেষ আটে যুক্ত হবে তৃতীয় হওয়া সেরা দুই দল। ভাগ্যবান সেই দুই দলের মাঝে দ্বিতীয় হয়ে কোয়ার্টারে গেল ব্রাজিল। তৃতীয় হওয়া তিন দল কলম্বিয়া, ব্রাজিল এবং নিউজিল্যান্ডের পয়েন্ট সমান থাকায় বিবেচ্য হয়ে ওঠে গোল ব্যবধান। 

আর এখানেই ভাগ্যের ছোঁয়া পেয়ে যায় ব্রাজিল। স্পেনের কাছে ২-০ গোলে হারের পর তাদের গোল ব্যবধান হয়েছে -২। রাতের অন্য ম্যাচে নিউজিল্যান্ডকে ড্র করতেই হতো। হারলেই গোল ব্যবধানে ব্রাজিলের চেয়ে পিছিয়ে পড়ত তারা। আর জিতলে পয়েন্টের বিবেচনাতেই তারা চলে যেতে পারত কোয়ার্টারে। কিন্তু যুক্তরাষ্ট্রের কাছে ২-১ গোলে হেরে বসে নিউজিল্যান্ডের মেয়েরা। তাতেই কপাল খুলে যায় ব্রাজিলের। শেষ দল হিসেবে কোয়ার্টারে জায়গা করে নেয় তারা। 

কোয়ার্টার ফাইনালেও অবশ্য স্বস্তি নেই ব্রাজিলের জন্য। প্রথমত দলের সেরা তারকা মার্তাকে পাচ্ছে না দলটি। তাছাড়া প্রতিপক্ষ হিসেবে আছে স্বাগতিক ফ্রান্স। শক্তিশালী এই দলটি নারী ফুটবলের র‍্যাঙ্কিংয়ে অবস্থান করছে দুইয়ে। স্বাগতিক হওয়ার কারণে বাড়তি সমর্থনও পাবে তারা। আগামী শনিবার মাঠে গড়াবে এই ম্যাচ। একইদিনে বাকি কোয়ার্টার ফাইনাল ম্যাচও অনুষ্ঠিত হবে। 

নঁতেতে ব্রাজিলের মুখোমুখি হবে ফ্রান্স। লিঁওতে স্পেনের প্রতিপক্ষ কলম্বিয়া। প্যারিসে জাপানের মুখোমুখি হবে যুক্তরাষ্ট্র এবং মার্শেইয়ে কানাডার প্রতিপক্ষ জার্মানি। 

জেএ