৫৬ মিনিটের গোলে  জয়ের স্বপ্ন দেখছিল ব্রাজিল। এই ম্যাচে জয় পেলেই নিশ্চিত হতো তাদের কোয়ার্টার ফাইনালের স্বপ্ন। কিন্তু বাদ সাধে জাপানের মেয়েরা। অতিরিক্ত সময়ের ৬ মিনিটের মাঝে দুই গোল করে অলিম্পিকের নারী ফুটবলে ব্রাজিলকে হারের স্বাদ দেয় জাপান। প্যারিসের পার্ক দে প্রিন্সেসে ব্রাজিলকে ম্যাচ হারতে হয়েছে ২-১ ব্যবধানে। 

অলিম্পিকের নারীদের ফুটবল ইভেন্টে অংশ নিচ্ছে ১২ দল। ৩ গ্রুপ থেকেই শীর্ষ দুই দল যাবে কোয়ার্টারে। তাদের সঙ্গে যোগ দেবে তৃতীয় সেরা ২ দল। জাপানের কাছে হারের পর ব্রাজিলের ভাগ্য ঝুলে গিয়েছে শেষ ম্যাচের জন্য। যেখানে শুধু নিজেদের জিতলেই হবে না, তাকিয়ে থাকতে হবে অন্যান্য ফলাফলের দিকে। 

দিনের অন্য ম্যাচে গ্রুপ ‘এ’ এর ম্যাচে নিউজিল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টারে এক পা দিয়ে রেখেছে কলম্বিয়া। এই গ্রুপে দুই ম্যাচে জয় পেলেও কোনো পয়েন্টই পায়নি কানাডা। প্রতিপক্ষের অনুশীলনে ড্রোন চালিয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে ৬ পয়েন্ট কর্তন করা হয় তাদের। 

নিজেদের ম্যাচে ব্রাজিল খুব বেশি দাপট দেখাতে না পারলেও শুরু থেকেই ভয় ধরিয়ে দিয়েছিল জাপানের রক্ষণে। লিড পেতে অবশ্য অপেক্ষা করতে হয় ৫৬ মিনিট পর্যন্ত। ৬ষ্ঠবার অলিম্পিক খেলতে নামা মার্তার কল্যাণেই গোলের দেখা পায় ব্রাজিল। মার্তার দারুণ এক পাস থেকে জাপানের জালে বল জড়ান জেনিফার। 

পার্ক দে প্রিন্সেসে এরপর নতুন কোনো নাটক হবে এমনটা ভাবেননি কেউই। ব্রাজিলের বিপক্ষে জাপান খুব বেশি সুবিধা করতে পারেনি। কিন্তু অতিরিক্ত সময়ে এসে দেখা গেল নাটকীয়তার। যোগ করা হয় ৬ মিনিট। ২য় মিনিটেই পেনাল্টি পায় জাপান। স্পটকিকে লক্ষ্যভেদ করেন সাকি কুমাগাই। 

ম্যাচের প্রথমার্ধে জাপান পেনাল্টি মিস করলেও অতিরিক্ত সময়ে গোল করতে ভুল করেনি। এরপরই ব্রাজিলিয়ান ডিফেন্ডার রাফায়েলের ভুল পাসে বল পেয়ে দূরপাল্লার শটে গোল করেন জাপানের মোমোকো তানিকাওয়া। তাতেই নিশ্চিত হয় ব্রাজিলের হার। 

এই হারের পর ব্রাজিল আছে গ্রুপের তিনে। যদিও তৃতীয় হওয়া দলগুলোর মাঝে সেরা এখন পর্যন্ত তারাই। পরের ম্যাচে তাদের প্রতিপক্ষ নারী ফুটবলের বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। লা রোহাদের বিপক্ষে হারলেই বাদ যেতে পারে ব্রাইজিলের মেয়েরা। 

জেএ