প্যারিসে চলমান অলিম্পিক গেমসের ফুটবলে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার শুরুটা হয়েছে শোচনীয়। নাটকীয় এক ম্যাচে তারা মরক্কোর কাছে ২-১ গোলে হেরেছে। যেখানে আলবিসেলেস্তেদের একটি গোল বাতিল নিয়েও তৈরি হয়েছে বিতর্ক। তার আগে মাঠের বাইরেও একটি বাজে পরিস্থিতিতে পড়েছেন বিশ্বচ্যাম্পিয়ন দলের সদস্য থিয়েগো আলমাদা। ডাকাতির কবলে পড়েছেন তিনি, যেখানে প্রায় ৬৪ লাখ টাকার সম্পদ হারিয়েছেন বলে জানা গেছে।

মরক্কোর বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ শেষে স্বাভাবিকভাবেই বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে ক্ষোভ ঝেড়েছেন আর্জেন্টিনার অলিম্পিক (অনূর্ধ্ব-২৩) দলের হাভিয়ের মাশ্চেরানো। এ সময় তিনি আলমাদার ডাকাতির শিকার হওয়ার ঘটনা প্রথম সামনে আনেন। ফরাসি ওয়েবসাইট বিএফএমটিভি’র বরাতে এই তথ্য জানিয়েছে আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস।

এ নিয়ে আর্জেন্টাইন কোচ মাশ্চেরানো বলেন, ‘গতকাল যখন তারা অনুশীলন করছিল, তখন ডাকাতির শিকার হয়েছি আমরা। এই অলিম্পিক গেমস, কোনো প্রতিবেশি দেশের টুর্নামেন্ট নয়, এমনটা মানা যায় না। থিয়েগো আলমাদা তারা ঘড়ি, আংটি সবকিছু হারিয়েছে। এটি অলিম্পিক গেমসেই ঘটেছে! অনুশীলনের পর আমরা কিছু বলতে চাইনি।’ এমন পরিস্থিতির মুখোমুখি হওয়ার পরই আজ ভোরে অলিম্পিক গেমসের ম্যাচে নেমেছিল আলবিসেলেস্তেরা।

টিওয়াইসি স্পোর্টস বলছে, ডাকাতির ঘটনায় ৫০ হাজার ইউরো (প্রায় ৬৪ লাখ টাকা) সমমানের স্বর্ণালঙ্কার খোয়া গেছে। তবে ফুটবলারদের রুমের দরজা-জানালা ভেঙে প্রবেশের কোনো চিহ্ন পাওয়া যায়নি বলে উল্লেখ করেছে ফরাসি ওয়েবসাইটটি। মাশ্চেরানোর অলিম্পিক দলে কাতার বিশ্বকাপ দলে থাকা চারজন ফুটবলার আছেন, তাদের মধ্যে মিডফিল্ডার আলমাদা অন্যতম। ধারণা করা হচ্ছে– ডাকাতির বিষয়ে তিনি কয়েক ঘণ্টার ভেতর আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করবেন।

এর আগে মরক্কোর বিপক্ষে ম্যাচে অনিয়ম নিয়েও অভিযোগ দায়েরের কথা জানান আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের সভাপতি ক্লদিও তাপিয়া। নিজের এক্স হ্যান্ডেলে ক্ষোভ প্রকাশ করে তিনি লিখেছেন, ‘সেইন্ট এতিয়েনে আর্জেন্টাইনরা যে অভিজ্ঞতার মধ্য দিয়ে গেল, সেটা আক্ষেপের বিষয়। দুই ঘণ্টা লকার রুমে অপেক্ষা করে ফুটবলারদের অনুশীলন করে আবার এমন একটা ম্যাচ শুরু করা… অথচ মরক্কো–সমর্থকদের মাঠে ঢোকার কারণে রেফারির খেলা স্থগিত করা উচিৎ ছিল। সহিংসতার কারণে আর্জেন্টাইন প্রতিনিধিরা ভুগেছে, এর কোনো মানেই হয় না। এটা টুর্নামেন্টের নিয়মের বরখেলাপ।’

ফিফায় অভিযোগ করার বিষয়ে তাপিয়া লিখেছেন,  ‘আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে আমরা এরই মধ্যে ফিফা ডিসিপ্লিনারি কমিটিতে আনুষ্ঠানিক অভিযোগ করেছি, যেন যথাযথ উদ্যোগ নেওয়া হয়, যারা দায়ী তাদের যেন নিষেধাজ্ঞা দেওয়া হয়।’

এএইচএস