প্যারিস অলিম্পিকের আনুষ্ঠানিক পর্দা উঠবে আগামী ২৬ জুলাই তথা শুক্রবার। তার দু’দিন আগেই আজ (বুধবার) থেকে ফুটবলসহ বেশ কিছু ডিসিপ্লিনের খেলা শুরু হচ্ছে। প্রথম দিনেই ভিন্ন ভিন্ন ম্যাচে মাঠে নামছে ইউরো জয়ী স্পেন এবং কোপা আমেরিকাজয়ী আর্জেন্টিনা।

প্রথম ম্যাচে আকাশী-সাদাদের প্রতিপক্ষ মরক্কো। বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায় ম্যাচটি শুরু হবে। দিনের অপর ম্যাচে উজবেকিস্তানের মুখোমুখি হবে স্পেন।

অলিম্পিক ফুটবলে যোগ্যতা অর্জন করেছে ১৬টি দল। চারটি করে দল রেখে চারটি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতি গ্রুপের শীর্ষ দুই দল যাবে কোয়ার্টার ফাইনালে। সেখান থেকে সেমিফাইনাল এবং ফাইনাল। আর্জেন্টিনার গ্রুপে রয়েছে মরক্কো, ইরাক এবং ইউক্রেন। স্পেনের গ্রুপে রয়েছে উজবেকিস্তান, মিশর এবং ডমিনিকান প্রজাতন্ত্র। ফ্রান্সের গ্রুপে রয়েছে আমেরিকা, গিনি এবং নিউজিল্যান্ড। অপর গ্রুপটিতে রয়েছে জাপান, প্যারাগুয়ে, মালি এবং ইজরায়েল।

আর্জেন্টিনা দলে ২০২২ কাতার বিশ্বকাপজয়ী দলের চার জন খেলোয়াড় রয়েছেন। তারা হলেন জুলিয়ান আলভারেজ, নিকোলাস ওটামেন্ডি, জেরোনিমো রুলি এবং থিয়াগো আলমাদা। অলিম্পিকে সোনা জিতলে নজির গড়তে পারেন তারা। প্রথমবারের মতো বিশ্বকাপ এবং অলিম্পিকে সোনার পদক জিতবেন। পাশাপাশি পরপর দু’টি কোপা আমেরিকা এবং বিশ্বকাপ জয়ের পর অলিম্পিকে সোনা জিতলে আর্জেন্টিনার জন্য এটিই সোনালি প্রজন্ম হিসেবে চিহ্নিত হতে পারে।

অলিম্পিক ফুটবলে মূলত অনূর্ধ্ব-২৩ ফুটবলাররাই খেলেন। সঙ্গে তিনজন সিনিয়র ফুটবলার খেলতে পারেন। এই নিয়মের কারণে আলভারেজ, ওটামেন্ডি এবং রুলি খেলতে পারছেন। এবারের আসরে সোনার দাবিদার মনে করা হচ্ছে আর্জেন্টিনাকেই। স্পেন এবং ফ্রান্সও জোর টক্কর দিতে পারে।

ছেড়ে কথা বলবে না মরক্কোও। তাদের নেতা হিসেবে আছেন আশরাফ হাকিমি। তিনি বিশ্বকাপে খেলেছেন। দেশটির অন্যতম সেরা ফুটবলার।পুরুষ ফুটবলের ম্যাচগুলো হবে প্যারিস, মার্সেই, লিও, বোর্দো, সাঁ এতিয়েনে, নিস এবং নান্তেস শহরে। আগামী ৯ আগস্ট সোনার পদক লড়াইয়ের ম্যাচটি হবে প্যারিস সেইন্ট জার্মেইর স্টেডিয়াম পার্ক দ্য প্রিন্সেসে।

১৯০০ সাল থেকে অলিম্পিকে চালু হয়েছে ফুটবল। সর্বোচ্চ তিনবার করে সোনার পদক জিতেছে হাঙ্গেরি এবং গ্রেট ব্রিটেন। দু’বার করে সোনা জিতেছে ব্রাজিল, আর্জেন্টিনা, অবিভক্ত সোভিয়েত ইউনিয়ন এবং উরুগুয়ে। এ ছাড়া, অবিভক্ত যুগোশ্লাভিয়া, স্পেন, পোল্যান্ড, অধুনালুপ্ত পূর্ব জার্মানি, নাইজেরিয়া, পূর্বতন চেক প্রজাতন্ত্র, ফ্রান্স, ইতালি, সুইডেন, মেক্সিকো, বেলজিয়াম, কানাডা এবং ক্যামেরুন একটি করে সোনা জিতেছে।

এফআই