রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তির মেয়াদ ফুরিয়ে গিয়েছিল লুকা মদ্রিচের। তবুও তিনি অন্য কোনো ক্লাবে যাবেন না বলে সাফ জানিয়েছিলেন। স্প্যানিশ ক্লাবটির প্রতি এই ক্রোয়েশিয়ান তারকার যে আশা ছিল, সেটাই এবার পূরণ করল লস ব্লাঙ্কোসরা। নতুন করে এই কিংবদন্তি মিডফিল্ডারের সঙ্গে এক বছরের চুক্তি করেছে রিয়াল।

গত মাসেই (জুন) বার্নাব্যুর ক্লাবটির সঙ্গে মদ্রিচের চুক্তির মেয়াদ ফুরোয়। যদিও আগের মৌসুমে তিনি শুরুর একাদশে খুব কমই খেলার সুযোগ পেয়েছেন। তাকে বেশিরভাগ সময় বেঞ্চে কাটাতে হয়েছে। কারণ মিডফিল্ডে প্রায় নিয়মিত আস্থার জায়গা হয়ে উঠেছিলেন এদুয়ার্দো কামাভিঙ্গা, অঁরেলিয়ে শুয়ামেনি, ফেদ্রেরিক ভালভার্দে ও জ্যুড বেলিংহ্যাম। লা লিগার শিরোপা জয়ের পথে মদ্রিচ কেবল ১৮টি ম্যাচে শুরুর একাদশে ছিলেন।

তবে তার প্রতি এখনই যে আস্থার হাত সরিয়ে নিচ্ছে না রিয়াল, সেটাই বোঝা গেল নতুন এই চুক্তিতে। ফলে গত মৌসুমে ট্রেবল শিরোপ জেতা দলটির হয়ে তাকে আরও এক বছর খেলতে দেখা যাবে। যদিও ততদিনে তার বয়স দাঁড়াবে ৩৯ বছরে। ক্লাবের ওয়েবসাইটে বিবৃতি দিয়ে আজ (বুধবার) মদ্রিচের চুক্তি নবায়নের বিষয়টি জানায় লা লিগা চ্যাম্পিয়নরা। যাদের হয়ে তিনি এখন পর্যন্ত ৫৩৪ ম্যাচে খেলেছেন, রিয়ালের জার্সিতে তার ৩৯টি গোলও আছে। 

বিবৃতিতে রিয়াল জানিয়েছে, ‘রিয়াল এবং লুকা মদ্রিচ চুক্তি নবায়নের বিষয়ে ঐক্যবদ্ধ হয়েছেন। আমাদের অধিনায়ক ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত থাকবেন। এর আগে মদ্রিচ ২০১২ সালে রিয়ালে যোগ দেন, এরপর ১২টি মৌসুম প্রতিনিধিত্ব করবেন আমাদের জার্সির। এর মধ্য তিনি রিয়াল মাদ্রিদ এবং বিশ্বফুটবলের কিংবদন্তি হয়ে উঠেছেন।

টটেনহ্যাম ছেড়ে ১২ বছর আগে মাদ্রিদে যোগ দেওয়ার পর মদ্রিচ ৬টি চ্যাম্পিয়ন্স লিগ, ৪টি লা লিগা, ৫টি ক্লাব বিশ্বকাপসহ মোট ২৬টি ট্রফি জিতেছেন তিনি। একইসঙ্গে ২০১৮ সালে ব্যালন ডি’অরও জিতেছেন ক্রোয়াট অধিনায়ক। এ ছাড়া রিয়ালে থাকাবস্থাতেই তিনি সর্বোচ্চ দ্য বেস্ট ফিফা মেন’স প্লেয়ার অ্যাওয়ার্ড এবং ২০১৭-১৮ মৌসুমে উয়েফা বর্ষসেরা খেলোয়াড়ের খেতাবও পান।

এএইচএস