কোপা আমেরিকা জয়ের পর উদযাপন করতে গিয়েই মাত্রা ছাড়ালেন আর্জেন্টিনার ফুটবলাররা। ফ্রান্সের বিপক্ষে দু’বছর আগে বিশ্বকাপ জেতার কথাও উঠে এসেছে আর্জেন্টিনার কোপা আমেরিকার উদযাপনে। সেখানেই বর্ণবাদী আচরণ করে বসেন আলবিসেলেস্তে ফুটবলাররা। সেই ভিডিও সামাজিক মাধ্যমে পোস্ট করেন এনজো ফার্নান্দেজ। যা নিয়ে তোপের মুখে পড়ার পর আর্জেন্টিনার এই তারকা মিডফিল্ডার ক্ষমা চেয়েছেন। 

সময়টা হওয়ার কথা ছিল টানা চারটি শিরোপা জেতা বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার জন্য উল্লাস আর উদযাপনের। কিন্তু এমন মুহূর্তেই ফুটবলাররা জড়াল বিতর্কে। সামাজিক মাধ্যমে এনজো ফার্নান্দেজের করা ভিডিওতে দেখা যায়, ফ্রান্স দলে থাকা আফ্রিকান বংশোদ্ভূত খেলোয়াড়দের নিয়ে মজা করছেন তারা। গানের কথা ছিল এরকম– আফ্রিকান বিভিন্ন দেশ থেকে এসে তারা ফ্রান্সের পাসপোর্ট নিচ্ছে। ২০২২ বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে হারিয়ে শিরোপা জেতার পর কিলিয়ান এমবাপেকে নিয়ে বর্ণবাদী গান বানিয়েছিলেন আর্জেন্টাইন সমর্থকরা। এবার খেলোয়াড়রা সেটাই গাইলেন।

ভিডিওটি ছড়িয়ে পড়ার পর দারুণ সমালোচনা তৈরি হয়। এমনকি ফিফার কাছে অভিযোগ করারও হুমকি দিয়েছে ফরাসি ফুটবল ফেডারেশন এফএফএফ। সূত্রমতে বার্তাসংস্থা এএফপি বলছে, ফ্রান্স ফুটবলের সর্বোচ্চ সংস্থা এফএফএফ এই বিষয়টি নিয়ে আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন এবং ফিফাকে চিঠি দেবে।

এরপর ভিডিওটি সরিয়ে নেওয়ার পাশাপাশি ক্ষমা চেয়ে এনজো বলেছেন, ‘ওই গানে প্রচণ্ড অপমানজনক ভাষায় ছিল এবং ওসব কথার জন্য কোনো অজুহাত চলে না। আমি সব ধরনের বৈষম্যের বিরুদ্ধে এবং আমাদের উদযাপনের উন্মাদনায় পড়ে ওরকম করে ফেলার জন্য ক্ষমা প্রার্থনা করছি। ওই ভিডিও, মুহূর্তটি ও কথাগুলি, সেসব আমার বিশ্বাস কিংবা আমার মানসিকতাকে ফুটিয়ে তুলছে না।’

এদিকে, এমন ঘটনায় ফার্নান্দেজ তার ইংলিশ ক্লাবে নিষেধাজ্ঞা পেতে পারেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম ডেইলি মেইল। ব্রিটিশ পত্রিকাটি বলছে, চেলসি ক্লাব ভিডিওটির বিষয়ে বেশ সচেতন এবং এই মিডফিল্ডারকে শাস্তি দেওয়ার ব্যাপারেও বিবেচনা করছে। কারণ ইতোমধ্যে ক্লাবটির সমর্থকরাও ভিডিওতে বলা কথাগুলো নিয়ে ক্ষুব্ধ এবং সেটি এনজোর সতীর্থদের মাঝেও ছড়িয়ে যেতে পারে।

এ ছাড়া এনজো ফার্নান্দেজের সেই ভিডিওর নিচে তার চেলসি সতীর্থ ও ফ্রান্সের ডিফেন্ডার ভেসলে ফোফানা মন্তব্য করেন, ‘২০২৪ সালের ফুটবল : অকুণ্ঠ বর্ণবাদ।’

এএইচএস