বর্তমান ও সাবেক ফুটবলারদের সম্মিলিত একটি ক্লাব ঢাকা একাদশ। ক্রীড়া সংগঠক আবু হাসান চৌধুরি প্রিন্স এই ক্লাবের মূল উদ্যোক্তা। গত দেড় যুগে ঢাকা একাদশের হয়ে সাবেক ও বর্তমান অনেক ফুটবলার ভারত, নেপাল, ইংল্যান্ড ও ফ্রান্স সফর করেছেন।

২০০৭ সালে ইংল্যান্ড সফর দিয়ে ঢাকা একাদশের আত্মপ্রকাশ। সর্বোচ্চ চার বার ইংল্যান্ড সফর করেছে ঢাকা একাদশ। ২০১৮ সালের পর আবার আগামীকাল ইংল্যান্ডের লন্ডনের উদ্দেশ্যে রওনা হচ্ছে তারা। এই সফর উপলক্ষ্যে আজ বাংলাদেশ হ্যান্ডবল স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। 

সংবাদ সম্মেলনে ঢাকা একাদশের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক আবু হাসান চৌধুরি প্রিন্স বলেন, 'গত বছর আমরা ফ্রান্স গিয়েছিলাম এবার আবার লন্ডন যাচ্ছি। ইংল্যান্ডে বাংলাদেশি কমিউনিটির আন্তরিকতা অনেক এজন্যই মূলত আমরা অন্য দেশের চেয়ে ইংল্যান্ডেই বেশি যাওয়া হয়। তারা আমাদের স্থানীয় কিছু সাপোর্ট দেয় আর বাকি খরচ আমরাই জোগাড় করি। ফুটবলারদের রিক্রিয়েশন ও বাংলাদেশি কমিউনিটি-বিদেশি ফুটবলসংশ্লিষ্টদের সঙ্গে সম্পর্ক বৃদ্ধির সফর।'

এবার ইংল্যান্ড সফরে ২১ ও ২৩ জুলাই স্পোর্টিং বেঙ্গল ও এফসি লন্ডনের বিপক্ষে দু’টি ম্যাচ খেলবে ঢাকা একাদশ। ঢাকা একাদশে সহকারী কোচ হিসেবে যাচ্ছেন সাবেক জাতীয় ফুটবলার ও শেখ রাসেল ক্রীড়া চক্রের সহকারী কোচ আব্দুল বাতেন মজুমদার কোমল। তিনি সফর সম্পর্কে বলেন, 'আমাদের দলে জাতীয় দলের সাবেক যেমন রয়েছেন আবার কিছু দিন আগে জাতীয় দলে খেলেছেন এমন খেলোয়াড়ও আছেন। এটা মূলত অ্যামেচার দল।'

ঢাকা একাদশে রয়েছেন বসুন্ধরা কিংসের সিনিয়র ফুটবলার তৌহিদুল আলম সবুজ, এক সময় জাতীয় দলে নিয়মিত মুখ আলমগীর কবির রানা, আমিনুর রহমান সজীব সহ আরো কয়েকজন। সাবেক জাতীয় ফুটবলার ওয়াহেদ আহমেদ ইংল্যান্ডে থাকেন। তিনিও এই দলের সঙ্গে যোগ দেবেন।

এজেড/এইচজেএস