মাত্রই নিজেদের তিন আন্তর্জাতিক শিরোপার চক্রপূরণ করেছে আর্জেন্টিনা। ২০২১ সালের কোপা আমেরিকা ও ২০২২ সালের বিশ্বকাপের পর তারা ঘরে তুলেছে ২০২৪ সালের কোপা আমেরিকা শিরোপাটাও। টানা তিন মেজর শিরোপা জেতার এই রেকর্ড ছিল কেবল স্পেনের। এমন এক ঐতিহাসিক রেকর্ড গড়ার পরেই এবার তাদের সামনে হাজির হয়েছে নতুন চ্যালেঞ্জ। 

আর্জেন্টিনা বর্তমানে নিজেদের ফুটবল ইতিহাসেই অন্যতম সেরা এক সময় পার করছে। লিওনেল স্কালোনির অধীনে তারা শেষ ৫ বছরে হেরেছে কেবল ২ ম্যাচ। জয় করেছে ৪ শিরোপা। এবার তাদের সামনে নতুন এক চ্যালেঞ্জ। মাঠ কিংবা মাঠের বাইরে সামনের সময়টা খুব একটা সহজ হচ্ছে না আবিসেলেস্তেদের জন্য। 

আর্জেন্টিনার জন্য আপাতত সবচেয়ে বড় চ্যালেঞ্জ দলে বিকল্প তৈরি করা। লম্বা সময় পার করার পর জাতীয় দলকে বিদায় জানিয়েছেন আনহেল ডি মারিয়া। দেশের হয়ে চার মেজর টুর্নামেন্টের ফাইনালে গোল করেছিলেন এই উইঙ্গার। নিজের শেষ ম্যাচে গোল বা অ্যাসিস্ট না পেলেও হয়েছেন ম্যাচের সেরা খেলোয়াড়। কিন্তু এখানেই যে শেষ তার। 

লিওনেল মেসির জন্যও শেষটা অবশ্য অবধারিত। নিজে আগেই বলেছিলেন, শেষের সময় চলছে তার ক্যারিয়ারের। লিওনেল মেসি এবং ডি মারিয়াকে ছাড়া আর্জেন্টিনা দল কেমন হবে, সেটাই এখন লিওনেল স্কালোনির জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আক্রমণভাগে দলে তারকার অভাব অবশ্য নেই আর্জেন্টিনার। 

হুলিয়ান আলভারেজ, লাউতারো মার্তিনেজ, নিকো গঞ্জালেস কিংবা আলেহান্দ্রো গার্নাচোরা দলের নতুন দিনের বড় তারকা। যদিও এদের মাঝে লিওনেল মেসির মতো ক্রিয়েটিভ প্লে-মেকার কে হবেন, তা নিয়ে প্রশ্ন আছে। মিডফিল্ড থেকে অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার কিংবা জিওভানি লো সেলসোকে হয়ত দেখা যেতে পারে প্লে-মেকারের ভূমিকায়। 

অবশ্য ২০১৮ সালে দায়িত্ব নেয়ার পর অনেকটা সময়ই মেসিকে ছাড়াই খেলিয়েছেন লিওনেল স্কালোনি। এবারও হয়ত সেই পথেই হাঁটতে হবে তাকে। আর এখানেই হাজির হচ্ছে আর্জেন্টিনার জন্য দ্বিতীয় চ্যালেঞ্জ। 

মেসি এবং ডি মারিয়াকে ছাড়াই বিশ্বকাপ বাছাইয়ের বেশ কিছু ম্যাচে পরিকল্পনা করতে হবে আর্জেন্টিনাকে। ৬ ম্যাচে ৫টিতে এরইমাঝে জয় পেয়েছে আলবিসেলেস্তেরা। তবে সামনে অপেক্ষা করছে বেশ কিছু কঠিন সূচি। অবশ্য আর্জেন্টিনার সামনে বাকি আছে আরও ১২ ম্যাচ। এখন পর্যন্ত শীর্ষে থাকলেও আর্জেন্টিনাকে পাড়ি দিতে হবে লম্বা এক পথ। 

আর্জেন্টিনার সামনে আছে ২০২৫ সালে আরেকটি ট্রফি জয়ের সুযোগ। যেখানে তারা  মুখোমুখি হবে ইউরোজয়ী স্পেন দলের বিপক্ষে। এর আগে তিন আসরের মাঝে দুইবারই শিরোপা জয় করেছে আলবিসেলেস্তেরা। ২০২২ সালের জুনেই এই শিরোপা জয় করেছে লিওনেল মেসিরা। 

স্পেনের বিপক্ষে ফিনালিসসিমার দিনক্ষণ এখনো চূড়ান্ত করেনি দুই ফুটবল সংস্থা। যদিও কনমেবল এবং উয়েফার মাঝে চুক্তি অনুযায়ী এমন প্রতিযোগিতা মাঠে গড়ানো অনেকটাই নিশ্চিত। লিওনেল স্কালোনি নিশ্চিতভাবেই চাইবেন, এই শিরোপা ধরে রাখতে। 

জেএ