ভুলে যাওয়ার মতো একটি মৌসুম পার করেছিল স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। জাভি হার্নান্দেজকে বরখাস্ত করার পর হ্যান্সি ফ্লিকের অধীনে এবার নতুন লক্ষ্য নিয়ে নামতে যাচ্ছে। কিন্তু তার আগেই একের পর এক চোটের খবরে বিপর্যস্ত কাতালান শিবির। ইউরোর কোয়ার্টার ফাইনালে চোটে দলটির স্প্যানিশ মিডফিল্ডার পেদ্রি টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছিলেন। যাকে মৌসুমের শুরুতে পাওয়ার শঙ্কায় বার্সা, এরই মাঝে আবার নতুন দুঃসংবাদ দিলেন রোনাল্ড আরাউহো।

ব্রাজিলের বিপক্ষে কোপা আমেরিকার কোয়ার্টারে খেলেছিল উরুগুয়ে। যেখানে টাইব্রেকারে ৪-২ গোলে জিতে সেমিফাইনালেও উঠেছিল আরাউহো-দারউইন নুনিয়েজরা। কিন্তু ম্যাচের মাত্র ৩২ মিনিটেই ইনজুরি নিয়ে তারকা সেন্টারব্যাক আরাউহো মাঠ ছাড়েন। ডান হ্যামস্ট্রিংয়ে গুরুতর চোটই পেয়েছেন তিনি। এখন জানা যাচ্ছে, চোট থেকে সেরে উঠতে বার্সেলোনার এই ডিফেন্ডারকে শল্যবিদের ছুরি-কাঁচির নিচে যেতে হবে।

গতকাল (সোমবার) এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে বার্সেলোনা। যেখানে তারা বলছে, আগামী কয়েক দিনের মধ্যে ফিনল্যান্ডে ক্লাবের চিকিৎসক দলের তত্ত্বাবধানে আরাউহোর অস্ত্রোপচার করা হবে। যদিও ঠিক কতদিনের জন্য ২৫ বছর বয়সী এই সেন্টারব্যাক মাঠের বাইরে থাকবেন, সেটি উল্লেখ করেনি ক্লাবটি। তবে স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’ বলছে, আরাউহোকে অন্তত চার মাস বাইরে থাকতে হবে।

একইসঙ্গে সংবাদমাধ্যমটির দাবি, বার্সেলোনা এই কারণে ফিফার কাছ থেকে বড় অঙ্কের ক্ষতিপূরণ পাবে। এক্ষেত্রে বার্সা ফিফার ক্লাব প্রটেকশন প্রোগ্রামের আশ্রয় নিতে পারে। যা এক দশকেরও বেশি সময় আগে থেকে প্রচলিত এবং সেটি অনুসারে কোনো খেলোয়াড় জাতীয় দলের অধীনে খেলতে গিয়ে লম্বা সময়ের জন্য চোটে পড়লে ক্ষতিপূরণ দিয়ে আসছে ফিফা। সেই সময়টা যদি ২৮ দিনের বেশি হয়, তাহলে ক্লাব ক্ষতিপূরণ পায়।

এভাবে কোনো ফুটবলার চোটের কারণে মাঠের বাইরে থাকলে, প্রতি দিনের হিসেবে ক্লাব পাবে ২০ হাজার ৫৪৮ ইউরো। সেটি সর্বোচ্চ এক বছর পর্যন্ত গণনা করা হবে। এভাবে বছরের হিসেবে ক্ষতিপূরণ দাঁড়ায় ৭.৫ মিলিয়ন ইউরো। তবে চার মাসের হিসেবে ২.৫ মিলিয়ন (বাংলাদেশি মুদ্রায় ৩২ কোটি ৫ লাখ টাকা) পেতে পারে বার্সা। এদিকে পেদ্রি চোটে থাকলেও, সম্ভবত তিনি খুব বেশি ম্যাচে অনুপস্থিত থাকছেন না! 

এএইচএস