সাম্প্রতিক সময়ে শিরোপা আর আর্জেন্টিনা যেন একসূত্রে গাঁথা। অন্তত শেষ তিন বছরের পরিসংখ্যান দেখলেই সেটা পরিষ্কার হওয়া যাবে। এই সময়ে তিনটি মেজর ট্রফি এবং ফিনিলিসিমায় চ্যাম্পিয়ন হয়েছে লিওনেল মেসির দল। আজ (সোমবার) কোপা আমেরিকার ফাইনালে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো মহাদেশীয় সেরার মুকুট পরলো আকাশি-নীলরা। এই ট্রফি জয়ের মধ্য দিয়ে আরেকটি রেকর্ডে সবার ওপরে উঠেছেন মেসি। যে রেকর্ড আর কারও নেই। 

ব্রাজিলিয়ান ফুটবলার দানি আলভেজকে ছাড়িয়ে  আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি ট্রফি এখন মেসির দখলে। সবমিলিয়ে ৪৪ ট্রফি ছিল আলভেজের, তার সঙ্গে এতদিন সেই রেকর্ড ভাগাভাগি করছিলেন আলবিসেলেস্তে অধিনায়ক। কোপা জিতে বর্তমানে মেসির ট্রফি সংখ্যা দাঁড়াল ৪৫টিতে। সর্বোচ্চ শিরোপা জয়ের এই রেকর্ড মেসি গড়েছেন চারটি ভিন্ন দলের হয়ে।

২০২১ সালে আর্জেন্টিনার হয়ে কোপা জেতেন মেসি। এরপর ফুটবল বিশ্বকাপ। ইতালিকে হারিয়ে ফিনালিসিমাও জিতেছিলেন একই বছর। এছাড়া অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ ও অলিম্পিক গোল্ডও রয়েছে মেসির দখলে।

তবে মেসি ভুরি ভুরি ট্রফি জিতেছেন বার্সেলোনার হয়ে। ক্লাবটির হয়ে ১০টি লা লিগা, ৭টি কোপা দেল রে, ৮টি সুপার কাপ ও ৪টি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছেন এই ক্ষুদে জাদুকর। জিতেছেন ৩টি বিশ্বকাপ ও ৩টি উয়েফা সুপার কাপও।

বার্সেলোনা ছাড়ার পর পিএসজিতে দুটি লিগ ওয়ান শিরোপা জিতেছেন মেসি, চ্যাম্পিয়ন হয়েছেন একটি লিগ কাপেও। বর্তমানে ইউরোপের ছায়া মাড়িয়ে মেসি ঠিকানা বানিয়েছেন আমেরিকান মেজর লিগ সকারের ক্লাব ইন্টার মায়ামিকে। সেই দলের হয়েও একটি লিগ কাপ জিতেছেন এলএমটেন।

এসএইচ/এএইচএস