ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে রেকর্ড চতুর্থবারের মতো ইউরোর শিরোপা জেতলো স্পেন। রোববার (১৪ জুলাই) জার্মানি স্থানীয় সময় রাত ৯টায় অনুষ্ঠিত হওয়া এই ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্সে সেরা উদীয়মান খেলোয়াড় হওয়ার গৌরব অর্জন করেছেন ১৭ বছর বয়সী তরুণ খেলোয়াড় লামিন ইয়ামাল। ইউরো কাপে এই তরুণ ফুটবলার মাঠে নামলেই যেন তৈরি হয়েছে একের পর এক নজির অথবা ভেঙেছে একের পর এক নজির। ইয়ামালের পা থেকে এসেছে দর্শনীয় গোল। এদিনও তার ব্যতিক্রম হয়নি। ইয়ামালের দুর্দান্ত অ্যাসিস্টে প্রথম গোলের দেখা পায় নিকো উইলিয়াম। এরপরই উল্লাসে ফেটে পড়ে পুরো স্পেন।

তবে ইতোমধ্যে হয়ে যাওয়া ফাইনালে তাকে খেলানো নিয়ে নতুন করে দুঃসংবাদ শোনা যাচ্ছিল। তবে কোনও চোট বা কার্ডের সমস্যা নয়, তাকে খেলানোর ক্ষেত্রে মূলত দুঃসংবাদ হয়ে উঠেছিল আয়োজক দেশ জার্মানির আইন।

১৭ বছর বয়সী এই তরুণ খেলোয়াড় জার্মানির আইনে নাবালক। জার্মানির যে শ্রম আইন রয়েছে সেই আইন অনুযায়ী কোনও নাবালক বা শিশুকে দিয়ে রাত আটটার পরে কোনও কাজ করানো যাবে না। তবে অ্যাথলেটদের ক্ষেত্রে রয়েছে বিশেষ ছাড়। তাদের রাত ১১টা অবধি খেলানো বা অনুশীলন করানো যায়। তবে খুব সূক্ষ্মভাবেই যেন এমন আইনের জরিমানা এড়িয়েছেন স্প্যানিশ কোচ লুইস দে লা ফুয়েন্তে। এদিন ইয়ামালকে ম্যাচের ৯০ মিনিট খেলাতে গিয়েও জরিমানার কথা মাথায় রাখতে হয়। যার কারণে ৯০ মিনিটের আগেই বদলি খেলোয়াড় দিয়ে তাকে মাঠ থেকে উঠিয়ে নেওয়া হয়।

তবে খেলা শেষ হওয়ার ৪ ঘণ্টা পর্যন্ত উয়েফা কর্তৃপক্ষ ইয়ামালের জরিমানা নিয়ে স্পষ্ট কোনও বার্তা দেয়নি। তবে দ্রুতই হয়ত এ ব্যাপারে ব্যাখ্যা দেবে ইউরো ও স্পেন দল।

কত টাকা জরিমানা হতে পারতো স্পেনের?

৩০ হাজার ইউরো জরিমানা হতে পারতো স্প্যানিশ ফুটবল ফেডারেশনের। তবে ইউরো চ্যাম্পিয়ন হওয়ার জন্য এই পরিমাণ অর্থ দিয়েও দিতে পারতো স্পেনের ফুটবল ফেডারেশন। ইংলিশদের আক্ষেপে পুড়িয়ে চতুর্থবারের মতো দখলে নিলো ইউরো শিরোপা। ইউরোর ইতিহাসে যা পারেনি আর কোনো দল! শিরোপা পুনরুদ্ধার করেছে ১২ বছর পর। তাই সেক্ষেত্রে জরিমানা হলেও তা বিশেষ সমস্যা হতো না স্পেনের কাছে।

পিএইচ