৫ বছর আগের ঘটনার পুনরাবৃত্তি করলেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। প্রতিপক্ষ বিবেচনায় দল আর ফর্মেশন সাজিয়ে গেল বিশ্বকাপ থেকেই ব্যাপক নাম কুড়িয়েছেন এই কোচ। তবে এবার দেখা গেল ভিন্ন এক ঘটনা। কোপা আমেরিকার ফাইনালের জন্য কোচ স্কালোনি বেছে নিলেন আগের ম্যাচের একাদশকেই। কানাডার বিপক্ষে সেমিফাইনালের ম্যাচের ১১ জনকেই রেখেছেন কলম্বিয়ার বিপক্ষে বিগ ম্যাচে। 

সেমিফাইনালের পর গঞ্জালো মন্তিয়েলকে নিয়ে কিছুটা হলেও শঙ্কা ছিল আর্জেন্টিনার। ইনজুরির কারণে তিনি শতভাগ ফিট থাকবেন কি না তাও আলোচনায় এনেছিলেন অনেকে। তবে শেষ পর্যন্ত এই রাইটব্যাক থাকছেন শুরুর একাদশে। আবার নিজের শেষ ম্যাচ খেলতে নামা আনহেল ডি মারিয়াও থাকছেন প্রথম থেকেই। আক্রমণভাগে তিনি সঙ্গ দেবেন লিওনেল মেসি আর হুলিয়ান আলভারেজকে। 

মাঝমাঠে অবশ্য আগেই নির্ধারিত আছে কারা খেলবেন। রদ্রিগো ডি পল, এনজো ফার্নান্দেজ আর অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টাররা এই দলের অবিচ্ছেদ্য অংশ। আর রক্ষণে থাকবেন গঞ্জালো মন্তিয়েল, ক্রিশ্চিয়ান রোমেরো, লিসান্দ্রো মার্তিনেজ এবং নিকোলাস তালিয়াফিকো। আর গোলবারের নিচে বরাবরের মতোই আছেন এমিলিয়ানো মার্তিনেজ। 

আর্জেন্টিনা একাদশ: এমিলিয়ানো মার্টিনেজ। গঞ্জালো মন্তিয়েল, ক্রিশ্চিয়ান রোমেরো, লিসান্দ্রো মার্টিনেজ, নিকোলাস টালিয়াফিকো। রড্রিগো দি পল, এনজো ফার্নান্দেজ, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার। আনহেল ডি মারিয়া, হুলিয়ান আলভারেজ, লিওনেল মেসি।

সবশেষ প্রতিযোগিতামূলক আর্জেন্টিনা এমন একাদশ অপরিবর্তিত রেখে নেমেছিল ২০১৯ সালের কোপা আমেরিকার সেমিফাইনালে। সেবার কোয়ার্টার ফাইনালে ভেনেজুয়েলাকে হারিয়ে সেমিতে ওঠে আর্জেন্টিনা। এরপরেই ব্রাজিলের বিপক্ষে ম্যাচে নামতে হয় তাদের। সেই ম্যাচে তারা নেমেছিল অপরাবর্তিত একাদশে। 

প্রীতি ম্যাচের হিসেবে এমন ঘটনা ঘটে বিশ্বকাপ ফাইনালের পরেই। বিশ্বকাপ পরবর্তী প্রথম ম্যাচে পানামার বিপক্ষে নামে আর্জেন্টিনা। সেই ম্যাচে বিশ্বকাপের ফাইনালের একাদশকে শ্রদ্ধা জানাতে ফাইনালের অপরিবর্তিত একাদশ নিয়ে নেমেছিল আর্জেন্টিনা।  

জেএ