প্রস্তুত জার্মানি, প্রস্তুত বার্লিন। সময়ের ব্যবধানে আর কয়েক ঘণ্টার অপেক্ষা। এরপরেই ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের শিরোপার লড়াইয়ে নামবে স্পেন ও ইংল্যান্ড। দুই দলের কোচেরা প্রস্তুত নিজেদের ট্যাকটিক্স নিয়ে। মাঠে থাকবেন দুই দলের ২২ ফুটবলার। আর ডাগআউটে পাপেট মাস্টারের ভূমিকায় দুই কোচ গ্যারেথ সাউথগেট এবং লুইস দে লা ফুয়েন্তে। 

দুই দলের জন্যই ইউরো ফাইনাল মাইলফলকের। স্পেন জিতলে পাবে এই আসরের চতুর্থ শিরোপা। হবে ইউরোর রেকর্ড চ্যাম্পিয়ন। অন্যদিকে ইংল্যান্ড জিতলে তারা পাবে প্রথমবার ইউরো জয়ের স্বাদ। চার বছর আগেই ফাইনালে গিয়েছিল তারা। তবে ইতালির কাছে সেবার নিজেদের ঘরের মাঠেই স্বপ্নভঙ্গ হয় ইংলিশদের। 

বড় এই ম্যাচ ঘিরে প্রস্তুত দুই দেশের ফুটবল ফেডারেশন। ইউরো চ্যাম্পিয়ন হলে ফুটবলারদের জন্য আর্থিক পুরস্কার ঘোষণা করেছে স্পেনের ফুটবল সংস্থা। পিছিয়ে নেই ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশনও (এফএ)। হ্যারি কেইনদের উৎসাহ দিতে স্পেনের থেকে বড় অঙ্কের আর্থিক পুরস্কার ঘোষণা করেছে এফএ। চ্যাম্পিয়ন হলে স্পেনের ফুটবলারেরা যে পরিমাণ অর্থ পাবেন, তার থেকে অনেক বেশি অর্থ পাবেন স্বয়ং ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট।

ইউরো চ্যাম্পিয়ন হলে স্পেনের ফুটবলারেরা প্রত্যেকে পাবেন ৩ লাখ ৬ হাজার ৬৪৬ পাউন্ড। বাংলাদেশের টাকার অঙ্কে যা ৪ কোটি ৬৭ লাখ ৬৫ হাজার টাকার বেশি। রদ্রি, অ্যালভারো মোরাতার মতো দলের সিনিয়র ফুটবলারদের সঙ্গে আলোচনা করে আর্থিক পুরস্কার চূড়ান্ত করেছে স্পেনের ফুটবল সংস্থা। এর আগে কোনও প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার জন্য ফুটবলারদের এই পরিমাণ আর্থিক পুরস্কার দেয়নি স্পেনের ফুটবল সংস্থা।

 

এ ছাড়া ইউরো কাপ চ্যাম্পিয়নদের পুরস্কার মূল্য হিসাবে উয়েফা দেবে ২ কোটি ৮৫ লাখ ইউরো। বাংলাদেশের টাকার মূল্যে যা প্রায় ৪৩৪ কোটি ৪৬ লাখ ৬৪ হাজার ৩৫১ টাকা। এই টাকার ৪০ শতাংশ টাকা ভাগ করে দেওয়া হবে দলের ৩১ জনের মধ্যে। ফুটবলারেরা ছাড়াও কোচ এবং সাপোর্ট স্টাফদের মধ্যে ভাগ হবে এই টাকা।

অন্য দিকে, স্পেনকে হারিয়ে ইউরোপ চ্যাম্পিয়ন হতে পারলে জাতীয় দলের জন্য মোট ২ কোটি ৪০ লাখ পাউন্ড পুরস্কার ঘোষণা করেছে এফএ। বাংলাদেশের অর্থমূল্যে তা ৩৩৬ কোটি টাকারও বেশি। ইংল্যান্ডের ফুটবলারেরা প্রত্যেকে পাবেন ৩ লাখ ৬৯ হাজার পাউন্ড। সঙ্গে হ্যারি কেইনের দলের সবাই পাবেন উয়েফার পুরস্কার মূল্যেরও কিছু অংশ।

আর দলকে চ্যাম্পিয়ন করতে পারলে ইংল্যান্ড কোচ সাউথগেট বোনাস হিসাবে পাবেন ৪০ লাখ পাউন্ড বা ৬১ কোটি টাকারও বেশি। যা স্পেনের কোচ লুইস দে লা ফুয়েন্তে দলকে চ্যাম্পিয়ন করলে যে টাকা পাবেন তার ১০ গুণেরও বেশি।

জেএ