দুর্দান্ত এক মৌসুম (২০২৩-২৪) পার করেছে রিয়াল মাদ্রিদ। কিছুদিন আগে শেষ হওয়া মৌসুমে রেকর্ড ১৫তম চ্যাম্পিয়ন্স লিগসহ তারা জিতেছে শিরোপার ট্রেবল। তবুও ক্লাব র‌্যাঙ্কিংয়ের শীর্ষে জায়গা হয়নি স্প্যানিশ চ্যাম্পিয়নদের। গতবারের নম্বর ওয়ান ম্যানচেস্টার সিটি এবারও ইউরোপীয় ক্লাবগুলোর র‌্যাঙ্কিংয়ে শীর্ষে অবস্থান করছে। রিয়ালের অবস্থান দুইয়ে।

উয়েফা প্রকাশিত ক্লাব র‌্যাঙ্কিংয়ের সর্বশেষ হালনাগাদে এই তথ্য জানা গেছে। কো-এফিশিয়েন্ট পয়েন্টের ভিত্তিতে গত পাঁচ বছর ধরে এই র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি। ঘরোয়া লিগের বাইরে ইউরোপীয় প্রতিযোগিতায় দলগুলোর ফলাফল বিশ্লেষণ করা হয় কো-এফিশিয়েন্টে। ১ লাখ ২৩ হাজার কো-এফিশিয়েন্ট পয়েন্ট নিয়ে ওই তালিকায় সবার ওপরে পেপ গার্দিওলার সিটি। দুইয়ে থাকা লস ব্লাঙ্কোসদের পয়েন্ট ১ লাখ ১৯ হাজার।

এবার চ্যাম্পিয়ন্স লিগ জিতলেও, সিটির কো-এফিশিয়েন্ট পয়েন্ট ছুঁতে পারেনি রিয়াল। ২০২১ সালেই মূলত পয়েন্ট ব্যবধানে অনেকটা ধরাছোঁয়ার বাইরে চলে গিয়েছিল ইংলিশ চ্যাম্পিয়নরা। ফাইনাল, সেমিফাইনালের পয়েন্ট পেয়েই তারা শীর্ষে উঠেছিল। ২০২০ সালের পর এখন পর্যন্ত সিটি-রিয়াল চারবার চ্যাম্পিয়ন্স লিগের নকআউটে সমান দুবার করে জিতেছে। যা তাদের পরিণত করেছে ইউরোপের সেরা দুই ক্লাবে।

২০২৪-২৫ উয়েফা ক্লাব র‌্যাঙ্কিংয়ের তালিকা

এদিকে, ক্লাব র‌্যাঙ্কিংয়ের তিনে অবস্থান করছে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। লম্বা সময় পর বুন্দেস লিগার শিরোপা হাতছাড়া করা বাভারিয়ানদের বর্তমান পয়েন্ট ১ লাখ ৮ হাজার। সাবেক স্প্যানিশ চ্যাম্পিয়ন বার্সেলোনার অবস্থান অনেক পেছনে। দশের বাইরে (১৮তম) আছে কাতালানরা। অথচ তাদের সামনে অবস্থান আরও দুই স্প্যানিশ ক্লাব ভিয়ারিয়াল (৭) ও অ্যাতলেটিকো মাদ্রিদের (১৭)। সবমিলিয়ে সেরা বিশে আছে চারটি স্প্যানিয়ার্ড ক্লাব।

র‌্যাঙ্কিংয়ের সেরা দশে চতুর্থ স্থান থেকে যথাক্রমে রয়েছে লিভারপুল, রোমা, প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি), ভিয়ারিয়াল, বরুশিয়া ডর্টমুন্ড, চেলসি ও ইন্টার মিলান।

এএইচএস