নতুন মৌসুমে রিয়াল মাদ্রিদে যোগ দেবেন এমবাপে সেটি একপ্রকার নিশ্চিত ছিল। অবশেষে গত সোমবার (৩ জুন) বাংলাদেশ সময় মধ্যরাতে আনুষ্ঠানিকভাবে এই ফরাসিকে নিজেদের বলে ঘোষণা দেয় রিয়াল। আগামী পাঁচ মৌসুম সাদা জার্সিতে মাঠ মাতাবেন ২০১৮ বিশ্বকাপজয়ী এই ফরাসি তারকা।

২০১৮ সালে পিএসজিতে নাম লেখানোর পর থেকে ৭ নম্বর জার্সিতে খেলেন এমবাপে। তবে, নতুন ক্লাব রিয়ালে কোন জার্সি পরে খেলবেন সাবেক পিএসজি তারকা সেই বিষয়টি নিয়ে ছিল জল্পনা। অবশেষে তার জার্সি নম্বর ও পরিচিতি পর্বের আনুষ্ঠানিক সময় জানা গেছে।

আগামী ১৬ জুলাই বার্নাব্যুতে ফ্রান্স অধিনায়ককে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেয়া হবে। সেদিন তার গায়ে থাকবে ৯ নম্বর জার্সি। যে জার্সি পরে এর আগে ব্রাজিলিয়ান তারকা রোনালদো, করিম বেনজেমা, এমিলিও বুট্রাগুয়েনো এবং আলফ্রেডো ডি স্টেফানোর মতো তারকারা মাঠ মাতিয়েছেন।

ইউরোর এবারের আসরে এমবাপের কারণে ফ্রান্সকে শিরোপা জয়ের অন্যতম দাবিদার ভাবা হয়েছিল। কিন্তু পুরো আসরে নিজের ছায়া হয়ে ছিলেন ফরাসি অধিনায়ক। যদিও টুর্নামেন্টের প্রথম ম্যাচে অস্ট্রিয়ার বিপক্ষে খেলতে নেমেই নাক ভাঙেন তিনি। তাই নেদারল্যান্ডসের বিপক্ষে খেলেননি। পরে মাস্ক পরে খেলার সুযোগ মিললেও চিরচেনা আক্রমণাত্মক রূপে দেখা যায়নি তাকে।

তবে স্পেনের বিপক্ষে সেমিফাইনালের ম্যাচে স্বচ্ছন্দ ছিলেন এমবাপে। তার বাড়িয়ে দেয়া বলেই গোল করে দলকে এগিয়ে নেন কোল মুয়ানি। তবে এরপর ফরাসিদের আর কেউই গোল করতে না পারায় শেষ পর্যন্ত ২-১ গোলের হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে দিদিয়ের দেশমের শিষ্যদের।

ইউরো থেকে ছিটকে যাওয়ার পর এমবাপে সমর্থকদের জানিয়েছেন, 'আমার টুর্নামেন্ট? খুব কঠিন ছিল। এটাকে ব্যর্থই বলতে হবে। আমাদের লক্ষ্য ছিল ইউরোপিয়ান চ্যাম্পিয়ন হওয়ার, আমারও আশা ছিল শিরোপা জয়ের। আমরা তা পারিনি। কাজেই ব্যর্থ বলতেই হবে।'

এইচজেএস