কোপা আমেরিকার ফাইনালে ওঠার লক্ষ্যে কলম্বিয়ার বিপক্ষে দ্বিতীয় সেমিফাইনাল খেলবে উরুগুয়ে। তার আগে সর্বোচ্চ ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুইয়ানরা বড় দুঃসংবাদই পেয়েছে। কোপা থেকে তারা হারিয়েছে দলের গুরুত্বপূর্ণ তারকা রোনাল্ড আরাউহোকে। ব্রাজিলকে টাইব্রেকারে হারানোর ম্যাচে মাংসপেশিতে চোট পেয়েছিলেন এই সেন্টারব্যাক। সেই চোট তাকে পুরো কোপা থেকে ছিটকে দিয়েছে।

আগামীকাল ভোর ৬টায় দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে উরুগুয়ে-কলম্বিয়া। দুই দলের প্রধান কোচই আর্জেন্টাইন। কলম্বিয়ার দায়িত্বে নেস্তর লরেন্সো আর উরুগুয়ের ডাগআউট সামলাচ্ছেন কোচদের কোচ-খ্যাত মার্সেলো বিয়েলসা। দুজনের দলই আসরে এখন পর্যন্ত অপরাজিত। উভয় দলই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ চারে জায়গা করে নিয়েছে। ফলে দারুণ এক রোমাঞ্চকর ম্যাচ হতে যাচ্ছে সেমিতে।

উরুগুয়ে জাতীয় দল মঙ্গলবার চোটের কারণে টুর্নামেন্ট থেকে আরাউহোর ছিটকে যাওয়ার খবরটি জানিয়েছে। বিবৃতিতে তারা বলেছে, মূলত মাংসপেশিতে আঘাত পেয়েছেন ২৫ বছর বয়সী এই ডিফেন্ডার। তাই কলম্বিয়ার বিপক্ষে সেমিফাইনাল এবং এর পরের ম্যাচটি (যদি ফাইনালে ওঠে) আর খেলতে পারবেন না তিনি।

উরুগুয়ে তাদের এই তারকার চোট কাটিয়ে মাঠে ফিরতে কতদিন সময় লাগবে সেই ব্যাপারে কিছু জানায়নি। স্প্যানিশ সংবাদমাধ্যমগুলোর খবরে জানা গেছে, প্রায় দুই মাসের মতো লেগে যেতে পারে এই বার্সেলোনা ডিফেন্ডারের। যা বার্সার জন্যও অস্বস্তির, কারণ অল্প সময়ের মধ্যেই প্রাক-মৌসুমের প্রস্তুতিতে নামবে কাতালান ক্লাবটিসহ অন্যান্য প্রতিযোগীরা।

উরুগুয়ে-কলম্বিয়া এখন পর্যন্ত ৪৫ বার মুখোমুখি হয়েছে। যেখানে উরুগুইয়ানদের ২০ জয়ের বিপরীতে কলম্বিয়ানদের জয় ১৪টি, ১১ ম্যাচ হয়েছে ড্র। কোপায় এখন পর্যন্ত আর্জেন্টিনার সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়ে। অন্যদিকে, কলম্বিয়া মাত্র একবার ২০০১ সালে কোপায় চ্যাম্পিয়ন হয়েছে।

এএইচএস