বসুন্ধরা কিংস ও স্পেনিশ কোচ অস্কার ব্রুজন অনেকটা সমার্থক ছিল। টানা ছয় বছর বসুন্ধরা কিংসের হেড কোচ ছিলেন এই স্প্যানিশ। ৪ জুলাই বৃহস্পতিবার দুই পক্ষ ঐক্যমত হয়ে চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নেয়। পাঁচ দিনের মধ্যেই বসুন্ধরা কিংস নতুন কোচ হিসেবে রোমানিয়ান ভ্যালেরি তিতাকে ঠিক করেছে।

ফুটবলে কোচ অত্যন্ত গুরুত্বপূর্ণ পদ। তাই ফেডারেশন-ক্লাবকে কোচ ঠিক করতে গলদঘর্ম হতে হয়। সেখানে বসুন্ধরা কিংস মাত্র পাঁচ দিনের মধ্যেই নতুন কোচ ঠিক করেছে। এত দ্রুত নিয়োগ প্রসঙ্গে ক্লাবটির সভাপতি ইমরুল হাসান বলেন, ‘বেশ কয়েকজন কোচের সিভি নিয়ে আমরা কাজ করছিলাম। যখন অস্কারের সঙ্গে চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত হয় তখন মূলত নতুন কোচের নিয়োগ প্রক্রিয়া ত্বরান্তিত হয়। আজই মূলত আনুষ্ঠানিকভাবে দুই পক্ষ নিশ্চিত করেছি।’

বসুন্ধরা কিংস বাংলাদেশে অপ্রতিরোধ্য। আন্তর্জাতিক অঙ্গনে অবশ্য অনেকটাই ম্রিয়মান। এএফসি কাপে দলটি পরের রাউন্ডে খেলতে পারেনি এখন পর্যন্ত। এএফসি কাপে সাফল্য রয়েছে তিতের। এজন্যই তাকে বেছে নেয়া বললেন ক্লাব সভাপতি, ‘তার কোচিং অভিজ্ঞতা সমৃদ্ধ। বিশেষ করে এএফসি কাপে সাফল্য রয়েছে। এজন্যই মূলত তাকে নেয়া।’

তিতা ইউরোপীয়ান হলেও তিনি মূলত এশিয়াতেই কোচিং করান। সিরিয়ার দুই দফায় জাতীয় দলের কোচ ছিলেন। ২০১০ সালে আল ইতিহাদ ক্লাবকে এএফসি কাপে চ্যাম্পিয়ন করান তিতা। যা তার কোচিং ক্যারিয়ারের সেরা সাফল্য। সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরবের ক্লাবেও কোচিং করিয়েছেন তিনি। হাই প্রোফাইল কোচ হলেও সম্মানীর বিচারে অস্কারের প্রায় সমানই পাবেন কিংসে। 

১৯৮২ সাল থেকেই কোচিং এর সঙ্গে যুক্ত ভ্যালেরি তিতা। আছে কোচিংএর উয়েফা প্রো লাইসেন্স। লেবানন, ইরাক, সিরিয়া আর সৌদি আরবের ফুটবলে পার করেছেন লম্বা সময়। সব মিলিয়ে ক্যারিয়ারে অভিজ্ঞতার ঝুলিটা বেশ বড় তার। 

চলতি মাসের শেষের দিকে ঢাকায় আসবেন এই কোচ। তার সঙ্গে একজন ফিটনেস কোচ ও সেট পিস কোচও আনবেন। ফিটনেস কোচ খলিল চাকরুনের অভিজ্ঞতাও বেশ ভারি। কাজ করেছেন একসময়ের চ্যাম্পিয়ন্স লিগ জেতা রেডস্টার বেলগ্রেডের সঙ্গে। সবশেষ ছিলেন সৌদি প্রো লিগের ক্লাব আল আইনের সঙ্গে। 

সেট পিসের জন্য আসছেন ডোরেল স্টইকা। তিনিও রোমানিয়ান। তারও অভিজ্ঞতা আছে সৌদি প্রো লিগে কাজ করার। দুই যুগ কাজ করার অভিজ্ঞতা নিয়ে আসছেন বাংলাদেশের ক্লাবে কাজ করতে। 

এজেড/জেএ