সদ্য সমাপ্ত ফুটবল মৌসুমে দলবদলের অন্তিম মুহূর্তে নাম প্রত্যাহার করে গোপালগঞ্জ স্পোর্টিং ক্লাব। সেই মৌসুম শেষ হয়ে নতুন মৌসুম শুরু হওয়ার পর না খেলার শাস্তি প্রদান করেছে বাফুফের ডিসিপ্লিনারি কমিটি। দেশের সর্বোচ্চ লিগে এন্ট্রি দিয়েও অংশগ্রহণ না করার শাস্তি মাত্র ৫ লাখ টাকা।

এক মৌসুম আগে বসুন্ধরা কিংস-উত্তর বারিধারা ফেডারেশন কাপে অংশগ্রহণ করেনি। কমলাপুর স্টেডিয়ামে টার্ফে খেলতে অনীহা প্রকাশ করে নাম  প্রত্যাহার করেছিল দুই ক্লাব। টুর্নামেন্টে মাত্র কয়েকটি ম্যাচ হয় সেখানে কিংস ও বারিধারাকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছিল। লিগ বাংলাদেশে সর্বোচ্চ স্তর সেখানে শেষ মুহূর্তে নাম সরিয়েও মাত্র ৫ লাখ টাকা জরিমানা করেছে বাফুফের ডিসিপ্লিনারি কমিটি।

২০২২ সালে সাইফ স্পোর্টিং ক্লাব ও উত্তর বারিধারা প্রিমিয়ার লিগের দলগুলো নিয়ে অনুষ্ঠিত জুনিয়র লিগে অংশগ্রহণ করেনি। সেই জুনিয়র লিগে অংশগ্রহণ না করায় দুই ক্লাবকে ১০ লাখ টাকার বেশি জরিমানা করেছিল বাফুফে। জুনিয়র লিগে অংশগ্রহন না করায় ১০ লাখ টাকার বেশি জরিমানা করা হলেও সেখানে প্রিমিয়ার লিগেই অংশগ্রহণ না করার জরিমানা মাত্র ৫ লাখ। 

বছর দুই আগে উত্তর বারিধারা ক্লাবের বড় অঙ্কের আর্থিক শাস্তির প্রতিবাদ করেছিলেন ক্লাবটির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর। আজ গোপালগঞ্জের শাস্তির সিদ্ধান্তের পর জাহাঙ্গীরের প্রতিবাদের যৌক্তিকতা আরো প্রমাণিত। বাফুফের বৈষম্যমূলক সিদ্ধান্ত ও কর্মকান্ডে যারপরনাই বিরক্ত যে আনুষ্ঠানিক মন্তব্য করতে চাইলেন না। জাহাঙ্গীরের মতো অনেক সংগঠক ও সাবেক ফুটবলারদের অনেকেই একই অবস্থানে। বাফুফে সমালোচনা-পরামর্শ কোনো কিছুতেই কর্ণপাত করে না।

বাফুফের ডিসিপ্লিনারি নানা সিদ্ধান্ত ফুটবলাঙ্গনে আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। বিশেষ করে সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানকে ফুটবলারদের নাম জালিয়াতির অভিযোগে ফুটবল ফেডারেশনের প্রতিযোগিতা থেকে বহিষ্কার করেছিল। বিকেএসপির খেলোয়াড়রা অন্য ক্লাবের হয়ে খেলতে জালিয়াতির আশ্রয় নিয়েছিল। প্রতিষ্ঠান হিসেবে বিকেএসপি জড়িত ছিল না। ডিসিপ্লিনারি কমিটি বিকেএসপিকে নিষেধাজ্ঞা দিলেও আপিল কমিটিই আবার সেই নিষেধাজ্ঞা বাতিল করেছে।  

গত মৌসুম আনুষ্ঠানিকভাবে শেষ হলেও সেই মৌসুমের প্রিমিয়ার ও চ্যাম্পিয়নশীপ লিগের জুনিয়র লিগ চলমান রয়েছে। দুই স্তরের লিগেই একাধিক দল অংশগ্রহণ করেনি। সেই লিগে অংশ না নেয়া ক্লাবগুলোর ব্যাপারে এখনো সিদ্ধান্ত গ্রহণ করেনি বাফুফের ডিসিপ্লিনারি কমিটি। প্রিমিয়ার লিগে অংশগ্রহণ না করার শাস্তি দিতেই যেখানে মৌসুম পার হয় সেখানে জুনিয়র লিগে অংশগ্রহণ না করার শাস্তি কতদূর হবে সেটাই দেখার বিষয়।

বাফুফের কমিটি ডিমেতালে সিদ্ধান্ত নেয় বাফুফের সচিবলায়ও চলে যেন একই তালে। ৩ জুলাই ডিসিপ্লিনারি কমিটির সভায় গোপালগঞ্জ স্পোর্টিং ক্লাব ও আরো দু'টি ইস্যুতে সিদ্ধান্ত হয়েছিল। তিন দিন পর আজ সন্ধ্যার দিকে বাফুফে সচিবালয় আনুষ্ঠানিকভাবে বিজ্ঞপ্তি প্রকাশ করে।

এইচজেএস