লাস ভেগাসে উরুগুয়ের কাছে হেরে কোপা আমেরিকা থেকে বিদায়ঘণ্টা বেজেছে ব্রাজিলের। যেখানে সেলেসাওদের হয়ে দুটি বাজে শটে কপাল পুড়িয়েছেন মিলিটাও-ডগলাস। অবশ্য টাইব্রেকার শুরুর আগেই নজর কেড়েছিলেন কোচ দরিভাল জুনিয়র। কারণ ফুটবলাররা যখন গোল হয়ে পরিকল্পনা আঁটছিলেন, তখন তিনি দলীয় বৃত্তের বাইরে দাঁড়িয়ে ছিলেন। পরবর্তীতে ম্যাচ শেষে সেটি ব্যাখ্যা দিয়েছেন এই ব্রাজিল কোচ।

যুক্তরাষ্ট্রের অ্যালিগায়েন্ট স্টেডিয়ামে তখন টানটান উত্তেজনা। কারণ ম্যাচের ফল আসেনি পুরো ৯০ মিনিটেও। যার নিষ্পত্তিতে সবাই টাইব্রেকারের পেনাল্টি শ্যুট আউটের দিকেই তাকিয়ে ছিল। ওই সময়ে কোচ ও খেলোয়াড়দের মধ্যে পারস্পরিক মিথস্ক্রিয়া গুরুত্বপূর্ণ। কারণ তখন চরম স্নায়ুচাপে ভোগেন ফুটবলাররা, তা কাটিয়ে উঠার পাশাপাশি কৌশল বাতলে দিতেই সেখানে মুনশিয়ানা দেখানোর কথা কোচের। অথচ কোচ দরিভাল অবস্থান করছিলেন ব্রাজিল স্কোয়াড থেকে কিছুটা দূরে।

ম্যাচের পরে এ নিয়ে প্রশ্ন করা হয় দরিভালকে। জবাবে সেলেসাও কোচ বলেন, ‘আমি দলের বাইরে ছিলাম, কারণ একজনকে বলে দিয়েছিলাম যে আমার পরিকল্পনা কী ছিল। কারা পেনাল্টি শ্যুট করবে সেই পাঁচজন বেছে নেওয়ার পর আমরা যেভাবে অনুশীলন করেছি তা নিয়ে আলোচনা করছিলাম। অরল্যান্ডোতে করা প্রথমদিনের ক্যাম্প থেকে ওই অনুশীলন চলছিল। আমরা জানতাম সম্ভবত এরকম কোনো সুযোগ (টাইব্রেকার) আসতে যাচ্ছে, কিন্তু দুর্ভাগ্যজনকভাবে তখন রদ্রিগো মাঠে ছিল না। সে ওই পাঁচজনের একজন।’

দরিভাল যখন এমন কথা বলছেন, তখন রদ্রিগোর বদলি হয়ে মাঠ ছাড়ার বিষয়টিতে মনোযোগ দেওয়া যাক। ম্যাচের ৮৭ মিনিটের দিকে তাকে তুলে নেন দরিভাল। রদ্রিগো, ব্রুনো গুইমারেসের বদলি হিসেবে মার্টিনেল্লি ও এভানিলসনকে নামানো হয়। যদিও তাদের কাউকেই ব্রাজিলের নেওয়া প্রথম চারটি শ্যুট আউটে দেখা যায়নি। প্রথম শটে মিস করেন এডার মিলিটাও, এরপর আন্দ্রেস পেরেইরা এবং গ্যাব্রিয়েল মার্টিনেল্লি সফল শট নিলেও গোলবারে মেরে বসেন ডগলাস লুইস।

টাইব্রেকারে হারের পর ব্রাজিল কোচ বলেন, ‘কিন্তু মাঠে যারাই শ্যুট করার পজিশনে ছিল, তাদের অনুশীলন ও প্রস্তুতি ছিল আগে থেকে। জয় পেতে হলে কোনো দলকে ভুল করতেই হতো। দুর্ভাগ্যজনকভাবে সেটাই আমাদের সঙ্গে ঘটল এবং টুর্নামেন্ট থেকে ছিটকে গেছি।’

ব্রাজিলের দুটি ব্যর্থ শটের বিপরীতে উরুগুয়ের একমাত্র জোসে গিমেনেজের শট ঠেকিয়ে দেন গোলরক্ষক অ্যালিসন বেকার। বাকি চার শটে সফলভাবে শেষ করে উরুগুয়ে জিতেছে ৪-২ ব্যবধানে। যেখানে ব্রাজিলের বিদায় ঘটেছে আগেভাগে এবং সেমিফাইনালে কলম্বিয়ার মোকাবিলা করতে যাচ্ছে উরুগুয়ে। আরেক সেমিতে আর্জেন্টিনা-কানাডা মুখোমুখি হবে।

এএইচএস