স্পেনের কাছে নাটকীয় এক ম্যাচ হেরে চলমান ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ থেকে বিদায় হয়ে গেছে জার্মানির। আর এরই মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ফুটবলকে বিদায় বলে দিলেন তারকা মিডফিল্ডার টনি ক্রুস। আগেই জানিয়েছিলেন এবারের ইউরো হতে যাচ্ছে জার্মানির হয়ে তার শেষবার মাঠে নামা। অন্যদিকে, রিয়াল মাদ্রিদের হয়ে এবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতে ক্রুস আগেই ক্লাব ফুটবলের ইতি টেনেছিলেন।

বেশ দুর্দান্ত ফর্ম দেখিয়েই এবারের ইউরোর শেষ ষোলো পেরিয়ে এসেছিল জার্মানরা। স্বাগতিক এবং ফর্মের বিচারে তিনবারের ইউরো চ্যাম্পিয়নরা ফেবারিটের কাতারেও ছিল। কিন্তু স্টুটগার্ডে আরেক ফেবারিট স্পেনের বিপক্ষে কোয়ার্টারে জয়রথ থামল ইউরোর আয়োজকদের। ৫০ মিনিটের গোলে এগিয়ে থাকা স্পেনের সঙ্গে ৮৯ মিনিটের গোলে জার্মানি সমতায় ফেরে। অতিরিক্ত ৩০ মিনিটের শেষ মুহূর্তে এসে আবারও উল্টে গেল সব। ১১৯ মিনিটে দানি ওলমোর দুর্দান্ত এক ক্রসে মাথা ছুঁয়ে গোল পেলেন মিকেল মোরেনো। ফলে ২-১ ব্যবধানে হেরে স্বাগতিকরাই ইউরোর বাকি অংশে দর্শক বনে গেল।

আর তাতেই টনি ক্রুসের বর্ণাঢ্য ক্যারিয়ার শেষ হলো তিক্ত বিদায় নিয়ে। দুই বিদায়ে দেখলেন ভিন্ন দুই দৃশ্য, রিয়ালে রাজকীয় অবসরের পর দলের ছিটকে যাওয়া দেখলেন আন্তর্জাতিক ফুটবলকে বিদায়ের বেলায়। স্পেনের গোলে নীরব-নিস্তব্ধ হয়ে যাওয়া জার্মান সমর্থকরা আরেকবার জেগে ওঠেন ক্রুসকে শেষ অভ্যর্থনা জানাতে গিয়ে। রিয়াল সতীর্থ হোসেলু আগেই ক্রুসকে অবসরে পাঠানোর প্রচ্ছন্ন হুমকি দিয়ে রেখেছিলেন। সেটাই কার্যকর করলেন গতকাল রাতে।

পরে অবশ্য স্পেনের রিয়াল সতীর্থ দানি কারভাহাল ও হোসেলুরা এসে তাকে বিদায়ী অভিনন্দন জানান। ম্যাচ হেরে যাওয়ায় জার্মান ফুটবলাররা মাঝ-মাঠ ছেড়েছিলেন আগেই। কিন্তু থেকে গেলেন ক্রুস, একে একে প্রতিপক্ষ ফুটবলারদের শুভেচ্ছা গ্রহণের পর দর্শকদের উদ্দেশে হাত নেড়ে খেলোয়াড়ী ক্যারিয়ারে শেষবার মাঠ ছাড়েন। দর্শকদের কেউ ক্রুসের চিরচেনা সেই ১৮ নম্বর জার্সি তুলে ধরেন, কেউবা শেষ বিদায় দেন চোখের জলে।

নিজের শেষ ম্যাচেও ক্রুস ছিলেন জার্মানদের মধ্যমাঠের অতন্দ্র প্রহরী। মাত্র ৮ম মিনিটেই তার ট্যাকলে আহত হয়ে মাঠ ছাড়তে হয় স্প্যানিশ তারকা পেদ্রিকে। একইভাবে শক্ত চ্যালেঞ্জে ফেলেছিলেন লামিনে ইয়ামালকেও। এভাবে পুরো ম্যাচ জুড়েই প্রতিপক্ষের আক্রমণ রুখে দেওয়া কিংবা জার্মানির আক্রমণ শাণাতে ভূমিকা রেখেছেন ক্রুস। ডয়েচে ভেলের দেওয়া তথ্যমতে, এবারের ইউরোতে ক্রুসের পাসিং অ্যাকুরেসি ছিল ৯৫ শতাংশ।

এদিকে, ইউরো থেকে জার্মানির ছিটকে যাওয়ার পরপরই অবসরের ইঙ্গিত দিয়েছেন আরেক জার্মান তারকা টমাস মুলার। পুরোপুরি খোলাসা না করেই জার্মান স্কাই স্পোর্টসকে তিনি বলেন, ‘খুব সম্ভবত এটি আমার শেষ আন্তর্জাতিক ম্যাচ।’ শেষ পর্যন্ত সেটাই যদি বহাল থাকে, তাহলে জার্মানির হয়ে বিশ্বকাপ জেতা মুলার আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন কোনো ইউরো কাপ ছাড়াই।

উল্লেখ্য, টনি ক্রুস ফুটবলকে বিদায় বললেন ৩৪ বছর বয়সে, তার শিরোপার সংখ্যাও ৩৪টি। ২০১৩ সালের ট্রেবলসহ তিনি বায়ার্ন মিউনিখের জার্সিতে ১০টি শিরোপা জিতেছেন। জার্মানির জার্সিতে বিশ্বকাপ জিতেছেন ২০১৪ ব্রাজিলে অনুষ্ঠিত আসরটিতে। এরপরই বায়ার্ন ছেড়ে ক্রুস রিয়াল মাদ্রিদে যোগ দেন। স্প্যানিশ ক্লাবটি তাকে দিয়েছে ২৩টি শিরোপা। যার মধ্যে ৬টি চ্যাম্পিয়ন্স লিগ টাইটেল বিশেষভাবে উল্লেখযোগ্য।

এএইচএস