তিন ম্যাচের সবকটিতে জিতেই কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে ওঠে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। যদিও চোটের কারণে গ্রুপপর্বের শেষ ম্যাচে পেরুর বিপক্ষে খেলতে পারেননি লিওনেল মেসি। পায়ের মাংসপেশিতে সেই অস্বস্তি এখনও পুরোপুরি কাটেনি। তবে কোয়ার্টার ফাইনালে তার খেলবেন বলেই নিশ্চিত করেছে আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস। ফলে নিশ্চিতভাবেই লিওনেল স্কালোনি একাদশে পরিবর্তন আনতে যাচ্ছেন।

টেক্সাসের হিউস্টন এনআরজি স্টেডিয়ামে আগামীকাল (শুক্রবার) বাংলাদেশ সময় সকাল ৭টায় মুখোমুখি হবে আর্জেন্টিনা-ইকুয়েডর। নকআউট ম্যাচ হওয়ায় কোয়ার্টারের এই লড়াইয়ে জয় ভিন্ন অন্যকিছু ভাবার সুযোগ নেই কারও সামনে। যদিও এর আগে এই মহাদেশীয় প্রতিযোগিতায় কখনোই আর্জেন্টাইনদের হারাতে পারেনি ইকুয়েডর। লাতিন মহাদেশীয় সর্বোচ্চ প্রতিযোগিতা কোপায় দু’দল মুখোমুখি হয় ১৬ বার, যেখানে আর্জেন্টিনা জিতেছে ১১ ম্যাচ, বাকি ৫ ম্যাচ ড্র হয়েছে।

ম্যাচটিতে শুরুর একাদশেই মেসি থাকবেন বলে জানা যাচ্ছে। ম্যাচের আগে দলের সঙ্গে তিনি স্বাভাবিকভাবে অনুশীলন ও চোট সারানোর কাজ চালিয়ে গেছেন। ফলে নতুন করে কোনো অস্বস্তি তৈরি না হলে, ইকুয়েডর ম্যাচের শুরু থেকেই তার খেলা অনেকটা নিশ্চিত। এ ছাড়া ভিন্ন ফরমেশনেও (স্বাভাবিক সময়ে ৪-৪-২) কাল খেলাতে পারেন কোচ স্কালোনি। যেখানে মেসি-আনহেল ডি মারিয়াকে একসঙ্গে রেখেই শুরুর একাদশ সাজানো হতে পারে বলে গুঞ্জন ছিল। তবে সেই পরিস্থিতি বদলে গেছে বলে জানাচ্ছে টিওয়াইসি। ফলে বদলি হয়ে নামতে পারেন ডি মারিয়া।

অনুশীলনে দেখা গেছে, চেলসি তারকা এনজো ফার্নান্দেজ খেলছেন সেন্ট্রাল মিডে। ফলে অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টারের জায়গা বদল হয়ে বাঁয়ে খেলতে পারেন। আরেকপ্রান্তে রদ্রিগো ডি পল এবং উইংয়ে দেখা যেতে পারে নিকোলাস গঞ্জালেসকে। যেখানে তিনি ইকুয়েডরের রাইট উইংয়ে খেলা আনহেলো প্রিকাইদোর সঙ্গে দ্বৈরথে জড়াবেন।

এ ছাড়া আগের ম্যাচে সেন্ট্রাল ফরোয়ার্ড হিসেবে খেলা লাউতারো মার্টিনেজ সম্ভবত সেই জায়গায় খেলতে যাচ্ছেন। যেখানে লাউতারো নাকি হুলিয়ান আলভারেজ খেলবেন– এমন বিতর্ক তৈরি হয়েছে। তবে লাউতারোর ওপরই আস্থা রাখার ইঙ্গিত রয়েছে কোচ স্কালোনির কথায়। এখন পর্যন্ত এই ইন্টার মিলান তারকা চারটি গোল করেছেন, যা চলতি কোপায় সর্বোচ্চ গোল।

ইকুডরের বিপক্ষে আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ

এমিলিয়ানো মার্টিনেজ; নাহুয়েল মোলিনা, ক্রিস্টিয়ান রোমেরো, লিসান্দ্রো মার্টিনেজ ও নিকোলাস তালিয়াফিকো; রদ্রিগো ডি পল, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, এনজো ফার্নান্দেজ ও নিকোলাস গঞ্জালেস; লাউতারো মার্টিনেজ ও লিওনেল মেসি।

এএইচএস