সদ্য সমাপ্ত লিগের শেষ দিকেই গুঞ্জন ছিল অস্কার ব্রুজন ও বসুন্ধরা কিংসের সম্পর্ক ছেদ হচ্ছে। আজ (বৃহস্পতিবার) পরিসমাপ্তি ঘটেছে সেই গুঞ্জনের। বসুন্ধরা কিংস ও স্প্যানিশ হেড কোচ অস্কার ব্রুজন উভয় পক্ষ আলোচনার মাধ্যমে চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছে। অস্কার ব্রুজন নিজেই তার সামাজিক যোগাযোগমাধ্যমে স্ট্যাটাস দিয়ে কিংস অধ্যায়ের পরিসমাপ্তি টেনেছেন। 

২০১৮-১৯ মৌসুম থেকে অস্কার ব্রুজন বসুন্ধরা কিংসের হেড কোচের দায়িত্বে। তার অধীনে কিংস টানা পাঁচবার লিগ চ্যাম্পিয়ন হয়েছে। যা বাংলাদেশের ফুটবলের বিশেষ রেকর্ড। পাঁচ লিগের পাশাপাশি তিনটি করে ফেডারেশন ও স্বাধীনতা কাপের শিরোপাও জিতিয়েছেন তিনি। সদ্য সমাপ্ত মৌসুমে তিনটি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে ট্রেবল জেতার কৃতিত্বও গড়েন অস্কার। 

কিংসকে তিনি যেমন সাফল্য এনে দিয়েছেন, তেমনি কিংসও তাকে অনেক সম্মানী দিয়েছে। ঘরোয়া পর্যায়ে সাফল্য পেলেও এএফসি কাপে কিংসকে ভালো ফলাফল এনে দিতে পারেননি অস্কার। এ নিয়ে সমালোচনা থাকলেও কিংস কর্তৃপক্ষ এতদিন অস্কারের পক্ষেই ছিলেন। সাম্প্রতিক সময়ে অস্কারের সঙ্গে ক্লাব ম্যানেজারের মনোমালিন্য ও বিদেশি খেলোয়াড়দের শৃঙ্খলা সংক্রান্ত বিষয়ে ক্লাব কর্তৃপক্ষ খানিকটা নাখোশ ছিল, অসন্তুষ্ট ছিলেন তিনি নিজেও। এর ফলেই মূলত দুই পক্ষের চুক্তি আর নবায়ন হয়নি। 

অস্কার ব্রুজন সামাজিক মাধ্যমে বিদায়ের পোস্টে কিংসকে তার হৃদয়ে চিরতরে স্থান দিয়েছেন। দীর্ঘদিনের এই পথচলায় তিনি খেলোয়াড়, কোচিং স্টাফ, সমর্থক ও ক্লাব কর্তৃপক্ষের অবদানের কথা কৃতজ্ঞ চিত্তে স্মরণ করেছেন। পোস্টের এক জায়গায় অবশ্য ক্লাব সভাপতির প্রতি একটি পরামর্শও দিয়েছেন তিনি। সভাপতির আশপাশে কতিপয় ব্যক্তি রয়েছেন, যারা তাদের স্বার্থ ও নির্দিষ্ট লক্ষ্য বাস্তবায়নের চেষ্টা করে, সেই সকল স্বার্থের উর্ধ্বে কিংস একটি দল হিসেবেই থাকবে– সেই আশাই তিনি ব্যক্ত করেছেন। 

বিষয়টি বসুন্ধরা কিংসের আগেই কোচ অস্কার ব্রুজন ঘোষণা দিয়ে জানিয়েছেন। যদিও তিনি আজ গণমাধ্যমে আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করেননি। কিছুদিন পর কথা বলবেন বলে জানিয়েছেন। কিংসের সভাপতি ইমরুল হাসান অস্কারের বিদায় ও নতুন কোচ সম্পর্কে বলেন, ‘আমরা একটা আলোচনার মধ্যেই ছিলাম। এখন সেটার ইতি ঘটল। শিগগিরই নতুন কোচের অগ্রগতি সম্পর্কে আমরা সকলকে অবহিত করব।’

ক্লাব ও জাতীয় দলে উভয় পর্যায়ে বাংলাদেশের ফুটবলে ভূমিকা রাখায় অস্কারকে সম্মানের সঙ্গেই বিদায় দেওয়ার পরিকল্পনা আছে কিংসের। ২০২১ সালে মালদ্বীপের মালে সাফ ফুটবলে অস্কার বাংলাদেশ দলের কোচ ছিলেন। ব্রিটিশ কোচ জেমি ডে’র বিদায়ের পর বাফুফে অর্ন্তবর্তীকালীন হিসেবে অস্কার ব্রুজনকে জাতীয় দলের হেড কোচেরও দায়িত্ব দিয়েছিল। ওই সাফে বাংলাদেশ নেপালের বিপক্ষে শেষ মুহুর্তে গোল হজম করে ফাইনাল খেলতে পারেনি। 

এজেড/এএইচএস