আন্তর্জাতিক ফুটবলের জোর ব্যস্ততা শুরু হয়েছে। একদিকে চলছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ, অন্যদিকে আগামীকাল (শুক্রবার) থেকে শুরু হচ্ছে কোপা আমেরিকার ৪৮তম আসর। এর আগে ২০২৬ বিশ্বকাপের জন্য বাছাই হিসেবে এএফসি, সিএফ, কনকাক্যাফ টুর্নামেন্ট এবং ২০২৪ ইউরো, কোপা আমেরিকার প্রস্তুতি ম্যাচ খেলেছে ফিফার সদস্য দেশগুলো। সেখানকার ফলাফল অনুযায়ী নতুন র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে।

এসব প্রতিযোগিতার ফিফাভুক্ত ১৮৭টি দেশ ব্যস্ত সূচি পার করেছে। ফলে বেশ কিছু পরিবর্তন এসেছে বিভিন্ন দেশের অবস্থানে। তবে শীর্ষে থাকা দলগুলোর অবস্থানে তেমন চমক নেই। শীর্ষ তিন দেশ আর্জেন্টিনা, ফ্রান্স ও বেলজিয়াম যথাক্রমে তাদের অবস্থান ধরে রেখেছে। পাঁচ থেকে এক ধাপ এগিয়ে চারে ওঠে এসেছে ব্রাজিল এবং এক ধাপ পিছিয়ে পাঁচে নেমে গেছে ইংল্যান্ড। এরপর ৬–৮ পর্যন্ত যথাক্রমে অবস্থান অপরিবর্তিত রয়েছে পর্তুগাল, নেদারল্যান্ডস ও স্পেনের। এক ধাপ এগিয়ে নয়ে ক্রোয়েশিয়া এবং তাদের জায়গায় নেমে গেছে ইতালি (দশম)।

র‌্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে বাংলাদেশেরও। ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বে এবার সবমিলিয়ে ৮ ম্যাচ খেলেছিল লাল–সবুজের প্রতিনিধিরা। যেখানে মাত্র একটি ম্যাচে জয়ী জামাল ভূঁইয়ার দল পাঁচটিতে হার ও দুটি ম্যাচ ড্র করেছে। র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের আগের অবস্থান ছিল ১৮৪তম। এবার এক ধাপ পিছিয়ে তারা নেমে গেছে ১৮৫ নম্বরে।

সেরা ১০০ দলের অবস্থানেও দেখা গেছে বড় পরিবর্তন। সমান চার ধাপ করে উন্নতি হয়েছে ঘানা (৬৪তম), হন্ডুরাস (৭৮তম), হাইতি (৮৬তম), কুরাসাও (৮৭তম)। এ ছাড়া বেনিনের (৯১তম) ছয় ধাপ ও নামিবিয়া (৯৭তম) এগিয়েছে নয় ধাপ।

একইভাবে একশ’র বাইরে থাকা বেশ কয়েকটি দলের অবস্থান পাল্টেছে বড় আকারে। মোজাম্বিক (১০৩) সাত ধাপ, মাদাগাস্কার (১০৪) ৫ ধাপ, কোরিয়া রিপাবলিক (১১০) আট ধাপ, নিকারাগুয়া (১৩০) পাঁচ ধাপ, জিব্রাল্টার (১৯৮) পাঁচ ধাপ এগিয়েছে। লম্বা লাফ দিয়ে ১০ ধাপ এগোল লাইবেরিয়া (১৪২), এবারের র‌্যাঙ্কিংয়ে তাদের সাফল্য সবচেয়ে বেশি।

এএইচএস