এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) চলতি মৌসুমে ক্লাব ফুটবলের প্রতিযোগিতায় ভিন্নতা এনেছে। নতুন ফরম্যাটে বাংলাদেশের একটি ক্লাবের এএফসি চ্যালেঞ্জ লিগের প্লে অফ খেলার কথা ছিল। তবে আজ প্রকাশিত এএফসির এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশের ক্লাব বসুন্ধরা কিংসকে সরাসরি এএফসি চ্যালেঞ্জ লিগের মূল পর্বে খেলার বিষয়টি নিশ্চিত করেছে।

প্লে অফের পরিবর্তে সরাসরি মূল পর্বে খেলায় বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের আন্তর্জাতিক অঙ্গনে বেশি ম্যাচ খেলার সুযোগ বাড়ল। প্লে অফ পর্যায়ে খেলা হতো নক আউট ভিত্তিক। প্লে অফে হেরে গেলে মূল পর্বে খেলার সুযোগ হাতছাড়া হতো। সরাসরি মূল পর্বে খেলার সুযোগ পাওয়ায় প্লে অফ ঝুঁকিতে পড়তে হয়নি কিংসকে।

নির্দিষ্টসংখ্যক ক্লাব না থাকায় প্লে অফের পরিধি কমেছে। তাই এএফসি চ্যালেঞ্জ লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ উভয় স্তরেই বেশ কয়েকটি ক্লাব বাই পেয়ে সরাসরি মূল পর্বে খেলছে। দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতের মোহনবাগান চ্যাম্পিয়ন্স লিগে সরাসরি খেলবে আর ইস্ট বেঙ্গল প্লে অফ। দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলো নিচের সারির টুর্নামেন্ট চ্যালেঞ্জ লিগ খেলবে। চ্যালেঞ্জ লিগও আবার সব দেশের ক্লাব সরাসরি খেলতে পারবে না প্লে অফ খেলে উঠতে হবে৷

এএফসি চ্যাম্পিয়ন্স লিগ ছিল আগে এশিয়ার ক্লাব ফুটবলের সর্বোচ্চ পর্যায়। এএফসি চ্যাম্পিয়ন্স লিগকে দুই ভাগ করে দুই স্তর করেছে। এশিয়ার সর্বোচ্চ দেশগুলোর কয়েকটি ক্লাব নিয়ে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ এলিট টুর্নামেন্ট এরপর মাঝারি সারির দেশগুলোর জন্য এএফসি চ্যাম্পিয়ন্স লিগ টু। আর সবচেয়ে নিচের দেশগুলোর জন্য এএফসি চ্যালেঞ্জ লিগ। বাংলাদেশের ক্লাব এএফসি চ্যালেঞ্জ লিগে অংশ নেবে৷ 

২০১৯ সাল থেকে বসুন্ধরা কিংস এএফসি কাপে খেলত। চার বার অংশগ্রহণ করলেও কোনোবারই গ্রুপ পর্ব পার হতে পারেনি। ঘরোয়া ফুটবলে একচ্ছত্র দাপট দেখানো কিংস এএফসির নতুন ফরম্যাটে কেমন করে সেটাই দেখার বিষয়।

এজেড/এইচজেএস