কোপা আমেরিকার ৪৮তম আসর একেবারে সন্নিকটে। আগামী ২০ জুন থেকে যুক্তরাষ্ট্রের মাটিতে লাতিন আমেরিকার এই শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা শুরু হবে। যেখানে নতুন কোচ দরিভাল জুনিয়রের অধীনে হারানো মর্যাদা ফিরে পাওয়ার লক্ষ্যে নামবে কোপায় নয়বারের শিরোপাধারী ব্রাজিল। তবে সেলেসাওদের বর্তমান দলের কোনো কিছুই পছন্দ নয় কিংবদন্তি রোনালদিনহোর। বিশ্বকাপজয়ী এই তারকা সে কারণে নাকি ব্রাজিলের কোনো ম্যাচই দেখবেন না।

ফুটবল প্রতিভার আঁতুড়ঘর বলা চলে অ্যামাজন বন পরিবেষ্টিত দেশটিকে। ব্রাজিল বিশ্বকে অসংখ্য প্রতিভাবান ফুটবলার উপহার দিয়ে আসছে। কিন্তু তাদের এখনকার খেলার ধরন, মানসিকতা, জয়ের আকাঙ্ক্ষা কিছুই আর আগের মতো নেই বলে মনে করেন রোনালদিনহো। তার এমন হতাশার চিত্র সাম্প্রতিক সময়ে সেলেসাওদের পরিসংখ্যানে তাকালেও প্রমাণ পাওয়া যায়। কাতার বিশ্বকাপে ব্যর্থতার পর গত বছরের মার্চ থেকে এখন পর্যন্ত ১৩টি প্রীতি ম্যাচ খেলেছে ব্রাজিল। এর মধ্যে তাদের জয়-পরাজয় পাঁচটি করে। বাকি তিনটি ম্যাচ ড্র হয়েছে।

২০২৬ বিশ্বকাপের বাছাইয়েও তেমন সুবিধাজনক অবস্থানে নেই সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। যদিও নতুন কোচ দরিভাল সেই ভঙ্গুর দশা কাটিয়ে উঠতে কাজ করছেন। দলের প্রতিটি পজিশনে দীর্ঘ সময়ের জন্য নির্ভরযোগ্য খেলোয়াড় নির্ধারণ করে ফেলতে তিনি জোর দিচ্ছেন দায়িত্ব নেওয়ার পর থেকেই। তাই তার অধীনে কোপায় পুরোনো ব্রাজিলকেই দেখার আশা সেলেসাও ভক্তদের।

কিন্তু ইউটিউব চ্যানেল কার্তোলৌকোসকে দেওয়া রোনালদিনহোর এক সাক্ষাৎকার তাদের হতাশই করবে। ব্রাজিল দলের কোনো কিছুই ঠিক নেই বলে ক্ষোভ ঝাড়েন ২০০২ বিশ্বকাপ, ১৯৯৯ কোপা আমেরিকাজয়ী এই উইঙ্গার। তিনি বলেন, ‘দলটিতে কোনো কিছুই ঠিকঠাক হচ্ছে না। তাদের (ব্রাজিল) খেলায় দৃঢ়তা, নিবেদন, উচ্ছ্বাস সবকিছুরই অভাব। তাই আমি তাদের কোনো ম্যাচই দেখব না। আমি (কোপায়) ব্রাজিলের খেলা বর্জন করব।’

তবে ঠিকই উত্তরসূরীদের ‘ভালো ফুটবল খেলা উচিৎ’ বলেও মন্তব্য করেছেন সাবেক এই বার্সেলোনা ফরোয়ার্ড। রোনালদিনহো আরও বলেন, ‘যারা ব্রাজিলের ফুটবলকে ভালোবাসে, এটি তাদের জন্য দুঃখের মুহূর্ত। তাদের ম্যাচে প্রাণ খুঁজে পাওয়া কঠিন। সাম্প্রতিক সময়ে তারা সবচেয়ে বাজে দলে পরিণত হয়েছে, কোনো শ্রদ্ধাভাজন নেতাও নেই, বেশিরভাগ খেলোয়াড়ই গড়পড়তা মানের। আমি ব্রাজিলের এত বাজে অবস্থা আগে কখনও দেখিনি। এটি লজ্জার বিষয়।’

দরিভাল ব্রাজিল ডাগআউটে দায়িত্ব নেওয়ার পর থেকে এখন পর্যন্ত চারটি প্রীতি ম্যাচ খেলেছে। যেখানে ইংল্যান্ড ও মেক্সিকোর সঙ্গে জয় এবং স্পেন ও যুক্তরাষ্ট্রে সঙ্গে ড্র করেছে ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগো গোয়েস ও লুকাস পাকেতারা। আগামী ২০ জুন যুক্তরাষ্ট্রের মাটিতে পর্দা উঠবে কোপা আমেরিকার। যেখানে ৯বারের শিরোপাধারী ব্রাজিলের যাত্রা শুরু হবে আগামী ২৪ জুন থেকে। প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ কোস্টারিকা। ‘ডি’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ কলম্বিয়া ও প্যারাগুয়ে।

এএইচএস