বাফুফে এলিট একাডেমির ফুটবলাররা (ফাইল ছবি)

এশিয়ান ফুটবল কনফেডারেশনের সদরদপ্তর মালয়েশিয়ার কুয়ালালামপুরে। আজ (বৃহস্পতিবার) এএফসির সদরদপ্তরে এএফসি অনূর্ধ্ব-১৭ ও অনূর্ধ্ব-২০ দুই টুর্নামেন্টের ড্র অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশকে অ-১৭ টুর্নামেন্ট খেলতে কম্বোডিয়া এবং অ-২০ খেলতে যেতে হবে ভিয়েতনামে। বাংলাদেশ অবশ্য দুই টুর্নামেন্টের কোনটিরই স্বাগতিক হওয়ার আগ্রহ প্রকাশ করেনি। 

অ-১৭ বাছাই টুর্নামেন্টে ৪৩ দেশ অংশগ্রহণ করছে। দশ গ্রুপের মধ্যে সাত গ্রুপ হয়েছে চারটি দল নিয়ে, আর বাকি তিন গ্রুপ পাঁচ দলের। বাংলাদেশ পড়েছে পাঁচ দলের গ্রুপে। ‘বি’ গ্রুপে স্বাগতিক ভিয়েতনামের সঙ্গে এই গ্রুপের অন্য দলগুলো হচ্ছে– আফগানিস্তান, ফিলিপাইন ও ম্যাকাও। আগামী ১৯-২৭ অক্টোবর বাংলাদেশকে মূল পর্বে যাওয়ার লড়াইয়ে নামতে হবে। চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পাবে দশ গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা পাঁচ রানার্স আপ। স্বাগতিক হিসেবে সৌদি আরব সরাসরি খেলবে। 

অন্যদিকে, অ-২০ বাছাইয়ে অংশ নিচ্ছে ৪৫ দেশ। সেখানে পাঁচ গ্রুপে পাঁচ দল নিয়ে, আর বাকি পাঁচ গ্রুপ চার দলের। অ-১৭’র মতো অ-২০ টুর্নামেন্টেও বাংলাদেশ পাঁচ দলের গ্রুপেই পড়েছে। ‘এ’ গ্রুপে স্বাগতিক কম্বোডিয়ার সঙ্গে বাংলাদেশের অন্য তিন প্রতিপক্ষ সিরিয়া, ভুটান ও গুয়াম। আগামী ২১-২৯ সেপ্টেম্বর এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। অ-১৭ টুর্নামেন্টের মতো এখানেও একই ফরম্যাট। দশটি গ্রুপের চ্যাম্পিয়নের সঙ্গে সেরা পাঁচ রানার্স আপ চূড়ান্ত পর্বে খেলবে। চীন স্বাগতিক হিসেবে খেলবে সরাসরি।

এএফসি অনূর্ধ্ব-১৭ ও ২০ এশিয়ান কাপ বাছাইয়ের গ্রুপিং

এএফসি’র অ-১৭ ও ২০ টুর্নামেন্টের আগে সাফের টুর্নামেন্ট রয়েছে। এএফসি’র টুর্নামেন্টের আগে দক্ষিণ এশিয়ার দেশগুলোর প্রস্তুতির জন্য সাফ এই টুর্নামেন্ট কাছাকাছি সময়ে করে। বাফুফের এলিট একাডেমির ফুটবলাররাই মূলত এই দুই টুর্নামেন্টে খেলবে। যেখানে এলিট একাডেমির নতুন কোচ সাইফুল বারী টিটুর সামনে নতুন চ্যালেঞ্জ। 

জুনিয়র এশিয়া কাপের দুই টুর্নামেন্টের ড্র অনুষ্ঠিত হয়েছে আজ বাংলাদেশ সময় দুপুরের পর। কয়েক ঘণ্টা পেরিয়ে গেলেও বাফুফের মিডিয়া বিভাগ থেকে টুর্নামেন্টের গ্রুপিং নিয়ে কোনো বিজ্ঞপ্তি পাওয়া যায়নি। ঘণ্টা খানেক আগে ফেসবুক পেজে একটি পোস্ট করেছে। বিশ্বকাপ বাছাই শেষে জামালরা আজ সকালে দেশে ফিরেছেন। এ নিয়ে মিডিয়াকে আনুষ্ঠানিকভাবে না জানিয়ে ফেসবুক পেজে ভিডিও পোস্ট করা হয়েছে। 

এজেড/এএইচএস