বিশ্বকাপ ও এশিয়ান কাপ যৌথ বাছাইয়ে বাংলাদেশের আজ শেষ ম্যাচ লেবাননের বিপক্ষে। আজ বাংলাদেশ সময় রাত দশটায় কাতারের খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে। ২০২২ কাতার বিশ্বকাপের ভেন্যুতে ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছে। 

পাঁচ দিন আগে বাংলাদেশ কিংস অ্যারেনায় অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের হোম ম্যাচ খেলেছিল। সেই ম্যাচের একাদশ থেকে কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা দু'টি পরিবর্তন এনেছেন। হোম ম্যাচে সবচেয়ে বড় চমক ছিল অধিনায়ক জামাল ভূইয়াকে একাদশের বাইরে রাখা। আজ অধিনায়ক জামাল ভূইয়াকে একাদশে ফিরিয়েছেন কোচ।

অস্ট্রেলিয়া ম্যাচে একাদশে খেলা ডিফেন্ডার মেহেদী মিঠু কাতারে যাননি। একাদশে একটি পরিবর্তন অনিবার্যই ছিল। মেহেদী মিঠুর সেই জায়গায় আরেক ডিফেন্ডার শাকিল হোসেনকে সুযোগ দিয়েছেন। অস্ট্রেলিয়া ম্যাচে দুই সোহেল রানা শুরুতেই ছিলেন। আজ অ্যাটাকিং মিডফিল্ডার সিনিয়র সোহেল রানা থাকলেও ডিফেন্সিভ সোহেল রানা নেই। তার জায়গায় অধিনায়ক জামালের ওপর আস্থা রেখেছেন কোচ।

আগের ম্যাচে কার্ড জটিলতায় চূড়ান্ত দলে ছিলেন না পরীক্ষিত ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ। জাতীয় দলের নিয়মিত খেলা বিশ্বনাথ এই ম্যাচে বদলি হিসেবে রেখেছেন কোচিং স্টাফরা। 

বাংলাদেশ একাদশ-

মিতুল মারমা (গোলরক্ষক), তপু বর্মন, তারিক কাজী, ইসা ফয়সাল, শাকিল হোসেন, সাদ উদ্দিন, জামাল ভূইয়া, হৃদয়, সোহেল রানা, মোরসালিন ও রাকিব হোসেন।

এজেড/এইচজেএস