জাতীয় ফুটবল দলে নির্ভরযোগ্য ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ। কিংস অ্যারেনায় অস্ট্রেলিয়ার বিপক্ষে হোম ম্যাচ খেলতে পারেননি কার্ড জটিলতায়। গ্যালারিতে বসে সতীর্থদের লড়াই দেখেছেন। সেই লড়াকু বাংলাদেশকেই লেবানন ম্যাচে অনুপ্রেরণা হিসেবে নিয়েছেন বিশ্বনাথ।

১১ জুন বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে বাংলাদেশের শেষ ম্যাচ লেবাননের বিপক্ষে। নিরপক্ষে ভেন্যু কাতারের খলিফা  আন্তর্জাতিক স্টেডিয়ামে খেলাটি অনুষ্ঠিত হবে। বাংলাদেশ এই ম্যাচের জন্য ইতোমধ্যে কাতারে অনুশীলন শুরু করেছে।

আজ অনুশীলনের আগে ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ এক বার্তায় বলেন, ‘দলের পরিস্থিতি এখন অনেকটাই ভালো। বাংলাদেশে অস্ট্রেলিয়ার সঙ্গে বড় একটা ম্যাচ খেলে এসেছি। সেই ম্যাচটা আমরা হারলেও আমাদের খেলোয়াড়রা যেভাবে খেলেছে এতে আমরা আশাবাদী। সেই পারফরম্যান্স এখানে করতে পারলে ভালো কিছু করে যেতে পারব এখান থেকে।’

শিষ্য বিশ্বনাথের সঙ্গে একই সুরে কথা বলেছেন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরাও। তিনি বলেন, ‘আমাদের সব কিছু ঠিক মতোই চলছে। খেলোয়াড়রা গ্রুপ শেষ ইতিবাচক হিসেবেই করতে চায়।’ ৬ জুন সন্ধ্যায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ খেলে পরের দিন বিকেলে কাতার রওনা হয় বাংলাদেশ। গতকাল কাতারে অনুশীলন করলেও সেটা ছিল মূলত রিকভারি সেশন। আজ মূলত পূর্ণাঙ্গ অনুশীলন হবে। স্থানীয় সময় সন্ধ্যা ছয়টা বাংলাদেশ সময় রাত নয়টায় কাতার বিশ্ববিদ্যালয় অনুশীলন মাঠে নামবেন জামালরা। কাতার বিশ্বকাপে মেসিরা কাতার বিশ্ববিদ্যালয়েই ক্যাম্প করেছিলেন।

মধ্য জুনে কাতারে খেলা মানেই সফরকারী দলগুলোর ভাবনায় অতিরিক্ত তাপমাত্রা। বাংলাদেশের ডিফেন্ডার বিশ্বনাথ অবশ্য কাতারের তাপমাত্রাকে স্বাভাবিকভাবেই দেখছেন, ‘বাংলাদেশে এখন আমরা যে আবহাওয়ায় অভ্যস্ত হয়ে পড়ছি। এখানেও অনেকটা সে রকমই খুব বেশি পার্থক্য নয়। উনিশ-বিশ আরকি।’ কোচ হ্যাভিয়ের এই প্রসঙ্গে বলেন, ‘দিনের বেলায় অবশ্যই অনেক গরম। তবে আমরা অনুশীলন করছি সন্ধ্যার দিকে। তখন তাপমাত্রা সহনীয় পর্যায়ে। ম্যাচও সন্ধ্যায়।’

এজেড/এফআই