আগামী ১৫ জুন থেকে শুরু হতে যাওয়া ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের জন্য আগেই প্রাথমিক দল ঘোষণা করেছিল ইংল্যান্ড। সেই দলে জায়গা হয়নি অভিজ্ঞ তারকা মার্কাস রাশফোর্ডের। এবার দল চূড়ান্ত করার আগে কোচ গ্যারেথ সাউথগেট আরও তিন তারকাকে ছেঁটে ফেলেছেন। এতদিন তারা ইউরোর জন্য ত্রি–লায়ন্সদের ক্যাম্পে থাকলেও, জার্মানির ইউরোর বিমানে ওঠা হচ্ছে না হ্যারি ম্যাগুইরে, জেমস ম্যাডিসন ও কার্টিস জোন্সের।

ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) আজ (বৃহস্পতিবার) এই দুই তারকা মিডফিল্ডারকে স্কোয়াডের বাইরে রাখার কথা নিশ্চিত করেছে। পরবর্তীতে হ্যারি ম্যাগুইরেও জানিয়েছেন ইউরো দল থেকে ছিটকে যাওয়ার কথা। যদিও লিভারপুলের হয়ে খেলা জোন্সের ইংল্যান্ড জাতীয় দলে অভিষেক হয়নি এখনও। অন্যদিকে, টটেনহ্যাম হটস্পারের মাঝমাঠের ভরসা ম্যাডিসন এখন পর্যন্ত সাতটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন।

এখনও ইউরোর দল চূড়ান্ত করতে একদিন সময় (শুক্রবার পর্যন্ত) বাকি আছে। ম্যাডিসন ও জোন্সকে বাদ দিয়ে ইংলিশরা তাদের স্কোয়াড ৩৩ জন থেকে ৩০ জনে নামিয়ে এনেছে। অর্থাৎ ওই দল থেকে বাদ পড়বেন আরও পাঁচজন। আগেভাগেই জোন্স-ম্যাডিসনদের বাদ দেওয়ার কারণ অবশ্য জানা যায়নি। হয়তো ইউরোর আগে প্রস্তুতি ম্যাচ দেখে তারা সাউথগেট বাকিদের বিষয়েও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছে যাবেন!

এর আগে দুবারের রানার্সআপদের প্রাথমিক স্কোয়াডে জায়গা হয়নি মার্কাস রাসফোর্ড ও জর্ডান হেন্ডারসনের। অনেকটা অনাকাঙ্ক্ষিতভাবে ডাক পাননি চেলসির হয়ে খেলা অভিজ্ঞ রাহিম স্টার্লিং, বেন চিলওয়েল ও রিস জেমসেরও।

থ্রি লায়ন্সরা আগামীকাল ইউরোর আগে শেষ প্রস্তুতি ম্যাচ খেলবে আইসল্যান্ডের বিপক্ষে। যার জন্য ইংল্যান্ডের অনুশীলনে দেখা গেছে ২৭ ফুটবলারকে। চোট থেকে সেরে ওঠার পথে আছেন লুইস ডাঙ্ক, হ্যারি ম্যাগুইরে ও লুক শ। চোটে পুনর্বাসনে তারা কাজ করেছেন আলাদাভাবে। বাংলাদেশ সময় ১৫ জুন জার্মানির মাটিতে শুরু হবে ইউরো চ্যাম্পিয়নশিপ ২০২৪। গতবারের রানার্সআপ ইংল্যান্ড তাদের অভিযান শুরু করবে ১৭ জুন, প্রতিপক্ষ সার্বিয়া।

ইউরোর জন্য ইংল্যান্ড স্কোয়াড (বাদ যাবে ৫ জন)

গোলরক্ষক : ডিন হেন্ডারসন, জর্ডান পিকফোর্ড, অ্যারন রামসডেল, জেমস ট্রাফোর্ড

ডিফেন্ডার : জার্ড ব্রাথওয়েট, লুইস ডাঙ্ক, জো গোমেজ, মার্ক গুয়েহি, এজরি কোনসা, জারেল কানশা, লুক শ, কিয়েরান ট্রিপিয়ার, কাইল ওয়াকার

মিডফিল্ডার : ট্রেন্ট আলেক্সান্ডার-আরনল্ড, জুড বেলিংহাম, কনর গ্যালাঘার, কার্টিস জোনস, কোবি মাইনো, ডেকলান রাইস, অ্যাডাম ওয়ারটন

ফরোয়ার্ড : জ্যারড বাওয়েন, এবেরেসি এজি, ফিল ফোডেন, অ্যান্থনি গর্ডন, জ্যাক গ্রিলিশ, হ্যারি কেইন, কোল পালমার, বুকায়ো সাকা, ইভান টনি, ওলি ওয়াটকিনস।

এএইচএস