অনেক নাটকীয়তা হয়েছে, এবার তাতে চূড়ান্ত দাড়ি টেনেছেন কিলিয়ান এমবাপে। পিএসজি ছেড়ে গতকাল (সোমবার) তিনি রিয়াল মাদ্রিদে আনুষ্ঠানিকভাবে নাম লিখিয়েছেন। ফলে নতুন মৌসুমে তাকে কার্লো আনচেলত্তির অধীনে খেলতে দেখা যাবে। যদিও স্প্যানিশ ক্লাবটিতে পছন্দের জার্সি নম্বর ৭ কিংবা ১০ কোনোটিই পাচ্ছেন না এমবাপে। তার জন্য বরাদ্দ হয়েছে ৯ নম্বর জার্সি।

গত শনিবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ১৫তম শিরোপা নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ। এরপরই তারা এমবাপের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণায় গেছে। বর্তমানে বিশ্ব কাঁপানোর তারকা ফুটবলারদের মধ্যে অন্যতম এই ফরাসি ফরোয়ার্ড। তাকে নেওয়ার পর রিয়াল আরও অপ্রতিরোধ্য হয়ে যাবে বলে কানাঘুষা করছেন সমর্থকরা। এতদিন ধরে যে জার্সিতে এমবাপে খেলে আসছেন, রিয়ালেও তার একটিতে দেখা যাওয়ার সম্ভাবনা ছিল। তবে গত বছর ‘৭’ নম্বর জার্সি পাকাপাকিভাবে উঠেছে ভিনিসিয়ুস জুনিয়রের গায়ে, আগে থেকে ‘১০’ জার্সি পরে খেলছেন লুকা মদ্রিচ।

ব্রাজিলিয়ান তারকা আরও কয়েক বছর রিয়ালেই থেকে যাওয়ার পরিকল্পনা করেছেন। আর ক্রোয়েশিয়ান তারকা মদ্রিচের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হচ্ছে জুনে। তবে তিনি নতুন করে আরও এক বছরের জন্য লস ব্লাঙ্কোসদের সঙ্গে মেয়াদ বাড়িয়েছেন। ফলে ৭ ও ১০ নম্বর জার্সি এখনই পাওয়া হচ্ছে না বিশ্বকাপজয়ী ফ্রেঞ্চ তারকা এমবাপের। এর আগে আরেক ফরাসি ফরোয়ার্ড করিম বেনজেমা রিয়ালের ৯ নম্বর জার্সি পরে খেলেছিলেন। স্বদেশি সিনিয়রের জার্সি এবার গায়ে উঠতে যাচ্ছে এমবাপের।

এর আগে থেকে পিএসজির হয়ে তিনি ৭ নম্বর জার্সি এবং ফ্রান্স জাতীয় দলে ১০ নম্বর জার্সিতে খেলে আসছেন। ফরাসিদের হয়ে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার মঞ্চেও ১০ নম্বর জার্সি পরে খেলেন এমবাপে। এরপর ২০২২ বিশ্বকাপে কাতারে তার হাতেই ওঠে নেতৃত্বের আর্মব্যান্ড। সেবারও এমবাপেরা উঠেছিলেন ফাইনালে, তবে তাদের টানা দ্বিতীয় শিরোপা জয়ের স্বপ্ন ভেঙে দিয়ে বিশ্বকাপ ট্রফি ঘরে তোলে লিওনেল মেসির আর্জেন্টিনা।

এদিকে, এর আগে ৯ নম্বর জার্সি পরেছিলেন এমবাপে। ২০১৭ সালে মোনাকোর হয়ে ফ্রেঞ্চ কাপে ওই নম্বরে খেলেছিলেন তিনি, যেখানে চ্যাম্বলিকে ৫–৪ গোলে হারায় এমবাপের দল। এর আগপর্যন্ত ফরাসি ক্লাবটিতে ২৯ নম্বর জার্সি পরতেন কিলিয়ান। পেশাদার ক্যারিয়ারে ওই ম্যাচটিতেই কেবল একবার তার গায়ে ৯ নম্বর জার্সি দেখা গিয়েছিল। মোনাকো ও পিএসজি হয়ে পাঁচ বছরের চুক্তিতে রিয়ালে নাম লেখানো এই তারকা এখন পর্যন্ত জার্সি পরেছেন ১০, ১১, ১৩, ২৫, ৩৩ ও ৩৯ নম্বরের।

এএইচএস