বাংলাদেশ ও চাইনিজ তাইপের মধ্যে র‍্যাংকিংয়ের পার্থক্য ১০০। আজ সেই দলকে প্রায় রুখেই দিয়েছিল বাংলাদেশ। শেষ পর্যন্ত কিংস অ্যরেনায় দুর্দান্ত লড়াই করে ০-১ গোলে হেরেছে স্বাগতিকরা।

প্রথম ম্যাচে বাংলাদেশ প্রথমার্ধে ৩ গোল হজম করেছিল। তবে আজ ম্যাচের শুরু থেকে দারুণ ফুটবল খেলেছে বাংলাদেশ। প্রথমার্ধে একটি গোল হজম করলেও পুরো ম্যাচ জুড়েই নিয়ন্ত্রিত ও পরিকল্পিত ফুটবল খেলেছে স্বাগতিক দল। বিশেষ করে দ্বিতীয়ার্ধে তাইপের অর্ধেই বেশি সময় বল ছিল। বাংলাদেশ বেশ কিছু আক্রমণ করেও ম্যাচে সমতা আনতে পারেনি।  

নারী ফুটবল দল নতুন বৃটিশ কোচ পিটার বাটলারের অধীনে খেলছে। প্রথম ম্যাচে তিনি রক্ষণভাগে একটু পরীক্ষা-নিরীক্ষা করেছিলেন। আজ অবশ্য চার জন ডিফেন্ডার সিস্টেমেই ফিরে গেছেন। এতে বাংলাদেশের রক্ষণ বেশ মজবুতই হয়েছে। দীর্ঘদিন পর বাংলাদেশ সাবিনা খাতুনকে ছাড়া শুরুতে মাঠে নামে। তার প্রভাব অবশ্য মাঠে খুব একটা  পড়তে দেখা যায়নি। বিশেষত মিডফিল্ডার মনিকা চাকমা অসাধারণ খেলেছেন। তার পাসিং, শট সবই ছিল দুর্দান্ত। 

তহুরা খাতুনের পরিবর্তে সাবিনা খাতুনকে কোচ ম্যাচের শেষ পনের মিনিট খেলিয়েছেন। সাবিনা নেমে টানা কয়েকটি কর্নার নিয়েছেন। সেই কর্ণারগুলো গোল হওয়ার মতোই ছিল। বাংলাদেশ দ্বিতীয়ার্ধে তাইপের বক্সের সামনে আনাগোণা করলেও অন টার্গেট শট সেভাবে নিতে পারেনি। সাবিনাকে নামালেও আরেক তারকা খেলোয়াড় সানজিদা আক্তারকে আজ নামাননি কোচ।

অক্টোবরে সাফ চ্যাম্পিয়নশিপ। এই টুর্নামেন্টের আগে নতুন কোচ দলকে নিয়ে পরীক্ষা-নিরীক্ষার ওপর রয়েছেন। তাই আজ একাদশে চার পরিবর্তন করেছেন। আগের ম্যাচের চেয়ে কৌশলে খানিকটা ভিন্নতা এনেছেন। প্রথম ম্যাচের তুলনায় আজ বাংলাদেশ ঢের ভালো খেলেছে। প্রথম ম্যাচে রক্ষণ দুর্বলতা ছিল প্রকট আজ তেমন কোনো অসঙ্গতি ধরা পড়েনি। উল্টো একশ ধাপ এগিয়ে থাকা তাইপেকে কিছু ক্ষেত্রে ম্রিয়মাণ মনে হয়েছে বাংলাদেশের সামনে।

ম্যাচের ১১ মিনিটে তাইপের লিন হুই বক্সে ঢুকে আগুয়ান গোলরক্ষক রুপ্না চাকমার পাশ দিয়ে শট নিলেও তা পোস্টের বাইরে দিয়ে যায়। ছয় মিনিট পর লিড নেয় সফরকারী দলটি। বক্সের ভেতরে লিনের কাটব্যাক থেকে সু ইউ হুসুয়ান গোল করেন। প্রথম ম্যাচে গোল হজম করে বাংলাদেশ ভড়কে গেলেও আজ সেটি হয়নি। নিজেদের স্বাভাবিক খেলাটাই খেলেছে। ফলে শেষ পর্যন্ত স্কোরলাইন ১-০ তে সীমাবদ্ধ ছিল।

এজেড/এইচজেএস