ইউরোপিয়ান সুপার লিগ থেকে সরে যাওয়ার কথা আগেই জানিয়েছিল জুভেন্টাস। আনুষ্ঠানিকভাবে প্রকল্পটি থেকে সরে গেল ইতালিয়ান ক্লাবটি। বাকি রইল দুই দল রিয়াল মাদ্রিদ আর বার্সেলোনা। সুপার লিগ থেকে সরে যাওয়ার পাশাপাশি ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশন (ইসিএ) তে পুনরায় যোগ দেওয়ার আবেদন করেছে তুরিনের বুড়িরা।

ইসিএ চেয়ারম্যান ও পিএসজি সভাপতি নাসের আল খেলাইফি জুভেন্টাসের বিষয়ে বলেন, 'ইসিএ এর দরজা সবসময় সেই সব ক্লাবের জন্য উন্মুক্ত, যারা যৌথ স্বার্থে, প্রগতিশীল সংস্কারে বিশ্বাসী এবং সকল স্টেকহোল্ডারের সঙ্গে গঠনমূলকভাবে কাজ করে।'

গত বছর থেকেই সুপার লিগ থেকে নিজেদের সরিয়ে নেওয়ার চেষ্টা করছিল জুভেন্টাস কিন্তু এই প্রকল্প থেকে বের হতে গেলে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের অনুমোদন লাগতো তাদের।

২০২১ সালে ইউয়েফা চ্যাম্পিয়ন্স লিগের প্রতিদ্বন্দ্বী হিসেবে সুপার লিগের আত্মপ্রকাশ ঘটে। সেই সময়ে এই প্রকল্পের পক্ষে ছিল ১২টি ক্লাব। সমর্থকদের চাপে কয়েকদিন পরেই ৯টি ক্লাব সুপার লিগ থেকে তাদের নাম সরিয়ে নেয়। তবে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাস এই প্রকল্পের পক্ষেই ছিল।

সুপার লিগকে সবসময় এগিয়ে নেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন এই প্রকল্পের চেয়ারম্যান ফ্লোরেন্তিনো পেরেজ। তার অবস্থান আরও শক্ত হয় গত ডিসেম্বরে। ফিফা ও ইউয়েফার সুপার লিগ আয়োজন বাঁধা দেওয়াকে আদালত অবৈধ হিসেবে রায় দিলে নতুন করে পরিকল্পনা শুরু করেন পেরেজ।

এইচজেএস