শেষ পর্যন্ত নিজেদের বিশ্বস্ত গোলরক্ষককে ছাড়াই ফাইনালে নামতে হচ্ছে রিয়াল মাদ্রিদকে। আন্দ্রে লুনিনের ইনফ্লুয়েঞ্জা সংক্রমণের খবর নিশ্চিত হয়েছিল আগেই। তবু রিয়াল মাদ্রিদ অপেক্ষা করেছিল তার জন্য। শুক্রবার লন্ডনে যাওয়ার কথা ইউক্রেনিয়ান এই গোলরক্ষকের। যদিও রিয়ালের এমন অপেক্ষা বৃথাই হচ্ছে। শনিবার রাতে বুরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে খেলা হচ্ছে না আন্দ্রে লুনিনের। 

আন্দ্রে লুনিন নিজেই জানিয়েছেন তিনি থাকছেন না চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে। তার বদলে ফাইনালে থাকছেন রিয়ালের বেলজিয়ান গোলরক্ষক থিবো কর্তোয়া। সমর্থকদের উদ্দেশে দেয়া বার্তায় তিনি বলেন, আমি খুবই দুঃখিত যে, চলতি মৌসুমের এবং আমার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে আমি দলের সঙ্গে প্রস্তুতি নিতে পারছি না। সবাইকে তাদের দেয়া মেসেজ, সমর্থন আর উৎসাহের জন্য ধন্যবাদ জানাই।’ 

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লুনিনের না থাকা রিয়ালের জন্য কিছুটা দুশ্চিন্তার। এবারের চ্যাম্পিয়ন্স লিগ তো বটেই, রিয়ালের জন্য পুরো মৌসুমেই নির্ভরতার প্রতীক ছিলেন ইউক্রেনিয়ান গোলরক্ষন লুনিন। মূল গোলরক্ষক থিবো কর্তোয়া ছিটকে গিয়েছিলেন এসিএল ইনজুরির কারণে। পুরো মৌসুমেই মাঠের বাইরে ছিলেন তিনি। 

সেকেন্ড চয়েজ গোলরক্ষক হিসেবে আনা হয়েছিল কেপা আরিজাবালাগাকে। তিনিও মাঠের বাইরে চলে যান ইনজুরিতে। এরপরেই রিয়ালের ত্রাতা হয়ে ওঠেন আন্দ্রে লুনিন। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে ম্যানচেস্টার সিটির বিপক্ষে পেনাল্টি শ্যুটআউটে দলকে জিতিয়েছেন। সেমিফাইনালে বায়ার্ন মিউনিখের বিপক্ষে একাধিকবার দলের ত্রাতা হয়েছেন।

ইউক্রেনের এই গোলরক্ষক সম্প্রতি আক্রান্ত হয়েছেন ইনফ্লুয়েঞ্জা-বি ভাইরাসে। ইনজুরির কারণে দলের শেষ তিনটি অনুশীলন মিস করেন তিনি। এরপরও মাদ্রিদের মেডিকেল টিম নিবিড়ভাবে লুনিনকে পর্যবেক্ষণে রেখেছিল। ইনফ্লুয়েঞ্জা বি সংক্রমণে সাধারণত এক সপ্তাহের পরিচর্যার দরকার হয়। তবে এরইমাঝে ফাইনালের দিনক্ষণ চলে আসায় লুনিনকে রেখেই লন্ডনের ফাইনালে নামছে রিয়াল। 

এর আগে সেমিফাইনালের দ্বিতীয় লেগের পরেই একদফা দুঃসংবাদ হজম করেছে রিয়াল মাদ্রিদ। পায়ের পাতার হাড়ে চিড় ধরা পড়েছিল রিয়ালের ফরাসি মিডফিল্ডার অহেলিয়া চুয়ামেনির। যে কারণে এই তারকাকে রিয়াল ফাইনাল ম্যাচে পাচ্ছে না। 

জেএ