শনিবার রাতেই (বাংলাদেশ সময়) চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে বুরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে মাঠে নামবে রিয়াল মাদ্রিদ। ইতিহাসের সবচেয়ে বেশিবার চ্যাম্পিয়ন্স লিগ জেতার কীর্তি তাদের। কোচ কার্ল অ্যানচেলত্তির ভাষায়, রিয়ালের ডিএনএ-তেই আছে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের নেশা। ওয়েম্বলির ফাইনালে তাই ফেবারিটের তকমা নিয়েই মাঠে নামবে লস ব্লাঙ্কোসরা। 

মৌসুমের সবচেয়ে বড় এই ম্যাচের আগে চাপ থাকাটাই হয়ত স্বাভাবিক। রিয়াল এই ম্যাচের মাধ্যমে বিদায় জানাবে, তাদের অন্যতম বড় তারকা টনি ক্রুসকে। আর প্রতিপক্ষ ডর্টমুন্ড বিদায় জানাবে তাদের ইতিহাসের অন্যতম সেরা তারকা মার্কো রয়েসকে। দুই দলের জন্যই তাই এই ফাইনালে থাকছে আলাদা আবেগ আর উন্মাদনা। 

কিন্তু এমন এক ফাইনালের আগে কোনো প্রকার চাপ বা ভয় অনুভব করছেন না বলেই জানিয়েছেন রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার অ্যান্টোনি রুডিগার। এমনকি বড় ফাইনালের আগে রিয়ালকে ভাগ্যবান মানতেও নারাজ তিনি। জার্মান এই তারকার বক্তব্য, ১৪ বার শিরোপা জেতার পর এটাকে কেবল ভাগ্য বলা চলে না। 

ফাইনালের আগে ‘এল মুন্ডো’কে দেয়া সাক্ষাৎকারে নিজের এমন মনোভাবের কথা জানান রুডিগার, 'চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের আগে রিয়ালের খেলোয়াড়দের মানসিক অবস্থা নিয়ে, ‘কেউ যদি ১৪বার জেতে (চ্যাম্পিয়ন্স লিগ) তাহলে আপনি ভাগ্য নিয়ে কথা বলতে পারেন না। রাস্তায় আপনি যেখানে যান, লোকে বলাবলি করে, ‘১৫ বার করে দেখানো যাক। এটাই ডিএনএ। জেতা। আমি এটা পছন্দ করি। আর এজন্যই এই ক্লাবে এসেছি।’ 

অবশ্য বড় এই ম্যাচের আগে নিজের ভেতরে ভয় নেই বলেও উল্লেখ করেছেন তিনি, ‘ফাইনালের ভয়? আমি শুধু আল্লাহকে ভয় করি। দিনশেষে আমরা মানুষ আর আপনার অন্য একজন মানুষকে ভয় পাওয়ার কোনো কারণই নেই। আমি একজন মুসলিম। আর আমার খুব শক্ত বিশ্বাস আছে। তাই আমি কেবল আল্লাহকে ভয় করি, যিনি সমস্ত কিছুর সৃষ্টিকর্তা। আপনার অন্য কিছু ভয় করার কোন কারণ নেই।’ 

শনিবারের ফাইনালের আগে রিয়ালের ড্রেসিংরুম পুরোপুরি শান্ত আছেই বলে জানালেন রুডিগার, ড্রেসিংরুম একেবারেই শান্ত আর আমাদের লক্ষ্যটাও স্থির। কারণ আপনার হাতে অতিরিক্ত উত্তেজিত হওয়ার সুযোগ নেই। দলের খেলোয়াড়তা এরইমাঝে এমন ধরণের ম্যাচ নিয়ে জানে। তাদের আগেও অনেকবারই খেলেছে। আর সেই সুবাদে পুরোপুরি শান্ত আছে। 

রুডিগারের জন্য অবশ্য এটাই রিয়াল মাদ্রিদে প্রথম ফাইনাল। এর আগে খেলেছেন চেলসির জার্সিতে। এবার জিততে মাদ্রিদের হয়েও, ‘এমন একটা মুহূর্তের স্বপ্নই আমি দেখেছি। রিয়ালের হয়ে ফাইনালে খেলা। তাদের যা ইতিহাস, অনেকবারই এই শিরোপা দলটা জিতেছে। তবুও এটা বিশেষ কিছু। এখানে এটা আমার প্রথম ফাইনাল। আমি ভালো অনুভব করছি। প্রতিটা মুহূর্তই উপভোগ করছি।’ 

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে আগামীকাল শনিবার দিবাগত রাত ১টায় বুরুশিয়া ডর্টমুন্ডের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। এর আগে রিয়াল মাদ্রিদ ১৪ বার শিরোপা জয় করেছে। এবার তাদের লক্ষ্য ১৫তম শিরোপা ঘরে তোলা। আর ডর্টমুন্ড সবশেষ চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয় করেছিল ১৯৯৭ সালে। এরপর ২০১৩ সালে ফাইনালে উঠলেই ওয়েম্বলিতেই নিজ দেশের ক্লাব বায়ার্ন মিউনিখের কাছে হেরে যায়। ১৯৮১ সালের পর থেকে কখনো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল না হারা রিয়ালকে এবার থামাতে চায় জার্মান ক্লাবটি। 

জেএ