বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলের শিরোপা নিশ্চিত হয়েছে তিন রাউন্ড আগেই। লিগের আকর্ষণ এখন শুধু অবনমন এড়ানোর লড়াইয়ে। সেটাও অনেকটা শেষের পথে। আজ (শুক্রবার) মুন্সিগঞ্জের শহীদ লে. মতিউর রহমান স্টেডিয়ামে রহমতগঞ্জ বসুন্ধরা কিংসকে গোলশূন্য ড্রতে রুখে দিয়েছে। এতে রহমতগঞ্জ অবনমন এড়ানো আর ব্রাদার্সের রেলিগেশন অনেকটাই নিশ্চিত হয়ে গেল।

আজকের ড্রয়ে ১৭ ম্যাচ শেষে রহমতগঞ্জের পয়েন্ট ১৩। টেবিলের সর্বনিম্ন অবস্থানে থাকা ব্রাদার্স ইউনিয়নের পয়েন্ট সাত। প্রিমিয়ার লিগে টিকে থাকতে হলে ব্রাদার্সকে পরের দুই ম্যাচ জেতার কোনো বিকল্প নেই। আগামীকাল শেখ রাসেলের বিপক্ষে না জিততে পারলেই এক রাউন্ড আগেই ব্রাদার্সের অবনমন হবে। ব্রাদার্স ইউনিয়নকে শুধু আগামীকাল জিতলেই হবে না। তাকিয়ে থাকতে হবে পরের রাউন্ডে রহমতগঞ্জ-শেখ জামাল ম্যাচের দিকেও।

রহমতগঞ্জ পরের ম্যাচে শেখ জামালের সঙ্গে ড্র করলেই অবনমন এড়াবে। পরের ম্যাচে রহমতগঞ্জ ন্যূনতম ড্র না করতে পারলে এবং ব্রাদার্স পরের দুই ম্যাচই জিতে গেলে, তখন দুই দলের সমান ১৩ পয়েন্ট হবে। সেক্ষেত্রে বাইলজ অনুযায়ী রহমতগঞ্জ ও ব্রাদার্সের মধ্যে প্লে-অফ অনুষ্ঠিত হবে। 

গত পরশু ময়মনসিংহে মোহামেডানকে হারিয়ে ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন হয়েছিল বসুন্ধরা কিংস। এক দিন পরই লিগের ম্যাচে অবশ্য অন্য কিংসকে দেখা গেল। ট্রেবল জেতার পর এই ম্যাচে নিয়মিত একাদশের কয়েকজন খেলোয়াড়কে বিশ্রাম দেয় কিংস। একাদশে চার বিদেশির বদলে আজ কিংস খেলিয়েছে তিন জনকে। কিংসের ফুটবলারদের মধ্যে জয়ের তেমন তাড়না সেভাবে পরিলক্ষিত হয়নি। অন্যদিকে, রহমতগঞ্জ কিংসের মতো প্রতিপক্ষের সঙ্গে এক পয়েন্ট তুলে নিতে পেরেই খুশি। এটি লিগে তৃতীয় ড্র বসুন্ধরা কিংসের। আগের ড্র ছিল গত রাউন্ডে হোম ভেন্যুতে পুলিশের বিপক্ষে। 

বাংলাদেশ পুলিশ গত রাউন্ডে কিংসকে রুখে দিয়ে এই রাউন্ডে হেরেছে। ময়মনসিংহের রফিকউদ্দিন আহমেদ ভূঁইয়া স্টেডিয়ামে ফর্টিজ ২-১ গোলে হারিয়েছে পুলিশকে। ম্যাচের ২৩ মিনিটে ওমরের গোলে ফর্টিজ লিড নেয়। দ্বিতীয়ার্ধে ভেলেরির গোলে ব্যবধান দ্বিগুণ হয়। ম্যাচের অন্তিম মুহূর্তে মাতেও পেনাল্টি থেকে পুলিশের পরাজয়ের ব্যবধান কমান। ১৭ ম্যাচে পুলিশ ২৩ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আর সমান ম্যাচে ফর্টিজ ২১ পয়েন্ট নিয়ে পঞ্চম। 

এজেড/এএইচএস