অনেক নাটকীয়তার পর শেষ হতে চলল জার্ভি হার্নান্দেজেরে বার্সেলোনা অধ্যায়। প্রথমত ব্যর্থতার দায়ভার নিয়ে মৌসুমের মাঝপথে কাতালান ক্লাব ছাড়ার ঘোষণা দেন সাবেক এই তারকা, এরপর বার্সার অনুরোধে ইউটার্ন নিয়ে থেকে যান জাভি, এখন আবার তাকে বরখাস্তই করল বার্সা। সাবেক এই স্প্যানিশ মিডফিল্ডারকে বরখাস্ত করা নিয়ে গত কয়েকদিনই গুঞ্জনই ছিল, যা অবশেষে সত্যি হয়ে গেল। ফলে বার্সার দায়িত্বে নতুন করে সাবেক জার্মান কোচ হ্যান্সি ফ্লিকের নাম ঘোষণা এখন শুধু সময়ের ব্যাপার!

শুক্রবার বিকেলে এক বিবৃতিতে জাভিকে বরখাস্ত করার কথা জানিয়েছে সাবেক স্প্যানিশ চ্যাম্পিয়নরা। এদিন বার্সেলোনার সভাপতি হুয়ান লাপোর্তার ডাকে সাড়া দিয়ে সহ-সভাপতি রায়া যুস্তে, স্পোর্টিং ডিরেক্টর ডেকো এবং জাভির উপস্থিতিতে একটি সভা হয়েছে। সেখানেই সিদ্ধান্ত হয়েছে যে, ২০২৪-২৫ মৌসুমে আর ক্লাবটির কোচ থাকছেন না জাভি। অর্থাৎ জুনে শেষ হতে যাওয়া চলতি মৌসুমই তার বিদায়।

বিবৃতিতে বার্সা কর্তৃপক্ষ জানিয়েছে, এফসি বার্সেলোনা জাভিকে তার কোচের দায়িত্ব পালনের জন্য ধন্যবাদ জানাচ্ছে। একইসঙ্গে বার্সার খেলোয়াড় এবং অধিনায়ক হিসেবে অতুলনীয় ভূমিকার জন্য তার প্রতি কৃতজ্ঞ। তার ভবিষ্যতের জন্য ক্লাব শুভকামনা জানাচ্ছে। আগামী রোববার সেভিয়ার বিপক্ষে খেলবে বার্সা, যা হতে যাচ্ছে চলতি মৌসুম এবং জাভির অধীনে শেষ ম্যাচ। শিগগিরই ক্লাবের নতুন কোচের বিষয়ে ঘোষণা দেওয়া হবে।

এর আগে বেশ কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছিল, বায়ার্ন মিউনিখের সাবেক কোচ ফ্লিকের সঙ্গে লন্ডনে বৈঠক করেছেন বার্সা কর্মকর্তা ডেকো (বার্সার স্পোর্টিং ডিরেক্টর)। এমনকি সেখানে তার সঙ্গে ফ্লিকের মৌখিক চুক্তিও হয়েছে বলে জানায় সংবাদমাধ্যম স্কাই স্পোর্টস। ইতোমধ্যে বার্সেলোনা নিয়ে নাকি নিজের পরিকল্পনাও জানিয়ে দিয়েছেন এই জার্মান ট্যাকটিশিয়ান। বার্সা সভাপতি লাপোর্তাসহ ক্লাবের উচ্চমহল সেই পরিকল্পনায় বেশ সন্তুষ্ট।

বায়ার্ন মিউনিখের ট্রেবলজয়ী কোচ ছিলেন ফ্লিক। তবে কাতার বিশ্বকাপে তার অধীনে জার্মান জাতীয় দলের ব্যর্থতার পর তাকে বরখাস্ত করে দেওয়া হয়। এরপর আর নতুন করে কারও দায়িত্ব নেননি তিনি। জাভি বার্সা ছাড়লে তার জায়গায় ফ্লিককে দেখা যাওয়ার সম্ভাবনা প্রবল। স্পেনের মার্কা, মুন্দো ডিপার্তিবো–সহ বেশ কয়েকটি সংবাদমাধ্যম বার্সা–ফ্লিক দুপক্ষই নতুন কোচ হওয়ার বিষয়ে আগ্রহী বলে খবর দিয়েছে। যদিও তারা চুক্তির বিষয়ে এখনও কোনো তথ্য দেয়নি। তবে ফ্লিকের দল পরিচালনার ধরন ও ফরমেশন নিয়ে আলোচনা চলছে জোরেশোরে।

এর আগে একটি মন্তব্যের কারণে জাভিকে ২০২৫ সাল পর্যন্ত রেখে দেওয়ার সিদ্ধান্ত থেকে সরে আসে বার্সা। ক্লাবের অর্থনৈতিক সংকটের কথা প্রকাশ্যে উল্লেখ করে জাভি বলেছিলেন— ‘আমরা রিয়ালের সঙ্গে লড়াই করার চেষ্টা করব। ভক্তদের বুঝতে হবে যে, পরিস্থিতি খুবই কঠিন। আমাদের আর্থিক অবস্থা ২৫ বছর আগের মতো নেই। আমরা চাইলেই একে-ওকে কিনে ফেলতে পারি না। ভক্তদের এটা বুঝতে হবে। তার মানে এই নয় যে, আমরা লড়াই করবো না। এর জন্য আমাদের স্থির হওয়া দরকার, সময় দরকার।’

উল্লেখ্য, বার্সেলোনার লা মাসিয়া থেকে ওঠে আসা জাভি ক্লাবটির জার্সিতে খেলেছেন ১৭ বছর। এরপর ৪ বছর কাতারি ক্লাব আল–সাদে খেলার পর তিনি ফুটবল থেকে অবসর নেন এবং ম্যানেজারের দায়িত্ব নেন ২০১৯ সালে। পরবর্তীতে ২০২১ সালের নভেম্বরে স্বপ্নের ক্লাব বার্সার ডাগআউটের দায়িত্ব নেন জাভি। প্রথম মৌসুমে তার অধীনে কাতালানরা লা লিগা ও স্প্যানিশ সুপার কাপের শিরোপা জেতে। তবে এবার ট্রফিহীন মৌসুম শেষে লা লিগায় তাদের অবস্থান ছিল দুইয়ে। সবমিলিয়ে জাভির অধীনে বার্সা ১৪১ ম্যাচের ৮৯টিতে জয় পেয়েছে।

এএইচএস