অনেকটা বিনা মেঘে বজ্রপাতের মতোই মৌসুমের মাঝপথে লিভারপুলের কোচ ইউর্গেন ক্লপ বলেছিলেন, তিনি ক্লান্ত। মৌসুম শেষে চলে যাওয়ার কথাও সেদিনই জানিয়েছিলেন ক্লপ। গতকাল উলভসের বিপক্ষে ২-০ গোলে জয়ের দিনে সেই বিদায়টাও বলে দিলেন লিভারপুলের জার্মান কোচ। একইদিনে শিরোপার উৎসব করেছে ম্যানচেস্টার সিটি। 

তবে এই উৎসবের মাঝেই ভক্তদের দুঃসংবাদ দিয়ে গেলেন ম্যানসিটির কোচ পেপ গার্দিওলা। ইউর্গেন ক্লপের মতো করেই বললেন, তিনি ক্লান্ত। একইসঙ্গে চলে যাওয়ার আভাসটাও দিয়ে রাখলেন এই স্প্যানিশ কোচ। জানালেন, তিনি এখন চলে যাওয়ার কাছাকাছি অবস্থায় আছেন।

ম্যানচেস্টার সিটির সঙ্গে গার্দিওলার চুক্তি আছে ২০২৫ সালের জুন পর্যন্ত। সেই চুক্তির দিকে ইঙ্গিত করে তিনি জানালেন, ‘বাস্তবতা হচ্ছে, আমি যতটা না থেকে যাওয়ার কাছাকাছি, তার চেয়ে বেশি চলে যাওয়ার কাছাকাছি। ক্লাবের সঙ্গে কথা হয়েছে। এখন আমি থেকে যাচ্ছি। আগামী মৌসুম থাকব, এর মধ্যেই কথা বলব। তবে আট-নয় বছর পরও থেকে যাওয়া... দেখি কী হয়।’ 


 
এরপরেই গার্দিওলা জানালেন তিনি ক্লান্ত। ম্যানচেস্টার সিটিতে ১৫টি ট্রফি জিতেছেন। ট্রফিকেসে বাকি নেই কোনো শিরোপা। একইসঙ্গে জানালেন নতুন প্রেরণা দরকার তার, ‘কখনো কখনো আমার নিজেকে ক্লান্ত লাগে। কখনো আবার মুহূর্তগুলো উপভোগ করি, যখন ম্যাচ জিতি, নতুন খেলোয়াড়দের দেখি। আমি ভেবেছি, কেউ কখনো টানা চারটা লিগ জেতেনি। আমরা কেন চেষ্টা করব না? এখন ভাবছি, চারটা তো হয়ে গেল। এরপর কী? এই মুহূর্তে আমি জানি না মোটিভেশন কী হবে। কারণ সবকিছু পূরণ হয়ে যাওয়ার পর উদ্দীপনা খুঁজে পাওয়া কঠিন।’

উল্লেখ্য, গতকাল মৌসুমের শেষ ম্যাচে ওয়েস্ট হ্যামকে ৩-১ গোলে হারিয়ে নিজেদের টানা চতুর্থ শিরোপা জয় করেছে সিটিজেন্সরা। ৯১ পয়েন্ট নিয়ে এবারের লিগ ঘরে তুলেছে পেপ গার্দিওলা শিষ্যরা। সবমিলিয়ে ইতিহাসে প্রথম ক্লাব হিসেবে টানা চতুর্থ প্রিমিয়ার লিগ শিরোপা ঘরে তুলল ম্যানচেস্টার সিটি। 

জেএ