পর্দা নামল ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে জমজমাট আসর ইংলিশ প্রিমিয়ার লিগের। নয় মাসের উন্মাদনা শেষে ম্যানচেস্টার সিটির ইতিহাস গড়ার মধ্য দিয়ে শেষ হলো এবারের প্রিমিয়ার লিগ মৌসুম। মৌসুমের শেষ ম্যাচে ওয়েস্ট হ্যামকে ৩-১ গোলে হারিয়ে নিজেদের টানা চতুর্থ শিরোপা জয় করেছে সিটিজেন্সরা। ৯১ পয়েন্ট নিয়ে এবারের লিগ ঘরে তুলেছে পেপ গার্দিওলা শিষ্যরা। 

শেষ ম্যাচে জয় পেয়েছে আর্সেনালও। ২-১ গোলে তারা হারিয়েছে এভারটনকে। তবে সিটি ম্যাচের ভাগ্য পাশে না থাকায় দ্বিতীয় থেকেই সন্তুষ্ট থাকতে হচ্ছে গানার্সদের। তৃতীয় স্থানে থাকছে লিভারপুল। ক্লাবের কিংবদন্তি বনে যাওয়া কোচ ইউর্গেন ক্লপের শেষটা হয়েছে সুন্দরভাবেই। ২-০ গোলের জয় দিয়েই কোচ ক্লপকে বিদায় জান্য লিভারপুল। 

আর চারে থাকা অ্যাস্টন ভিলা একপ্রকার বিধ্বস্ত হয়েছে ক্রিস্টাল প্যালেসের কাছে। যদি ৫-০ গোলের এই হারে চার নম্বর থেকে সরতে হচ্ছে না তাদের। হ্যাটট্রিক পেয়েছেন মাতেতা। মিডফিল্ডার ইজের পা থেকে এসেছে দুই গোল। এরপরেও অবশ্য চ্যাম্পিয়ন্স লিগে যাচ্ছে অ্যাস্টন ভিলা। 

প্রিমিয়ার লিগ থেকে চ্যাম্পিয়ন্স লিগ যাচ্ছে যারা 

ম্যানচেস্টার সিটি 
আর্সেনাল 
লিভারপুল 
অ্যাস্টন ভিলা 

ইউরোপায় টটেনহাম, অপেক্ষায় চেলসি, নিউক্যাসেল ও ম্যান ইউনাইটেড  

মৌসুমে টটেনহামের শুরুটা হয়েছিল দুর্দান্ত এবং চেলসির শুরুটা ছিল বেশ হতাশার। তবে দুই দলই সেখান থেকে বদলেছে নিজেদের অবস্থান। প্রিমিয়ার লিগে ৫ম হয়ে ইউরোপা লিগে যাওয়ার পথে রেসে ছিল তারা। দুই দলই নিজেদের শেষ ম্যাচে জয় তুলে নিয়েছে। চেলসি ২-১ গোলের ব্যবধানে হারিয়েছে বোর্নমাউথকে। আর টটেনহাম ৩-০ গোলের জয় পেয়েছে শেফিল্ডের বিপক্ষে। 

তবে নিজেদের ভাগ্য জানতে অপেক্ষায় আছে তিন ক্লাব। এফএ কাপের ফাইনালে ম্যানচেস্টার সিটি জিতলে চেলসি যাবে ইউরোপা লিগে। আর নিউক্যাসেল ইউনাইটেড খেলবে ইউরোপা কনফারেন্স লিগে। যদি এই হিসেব উল্টে যেতে পারে এফএ কাপ ম্যানচেস্টার ইউনাইটেড জিতলে। 

ম্যান ইউনাইটেড এফএ কাপে জয় পেলে তারা চলে যাবে ইউরোপা লিগে। সেক্ষেত্রে চেলসি খেলবে কনফারেন্স লিগ। আর নিউক্যাসেল ইউনাইটেড বাদ যাবে ইউরোপিয়ান প্রতিযোগিতা থেকে। 

ইউরোপা লিগ খেলবে যারা
টটেনহ্যাম 
চেলসি (এফএ কাপের শিরোপা ম্যানচেস্টার সিটি জিতলে) 
ম্যানচেস্টার ইউনাইটেড (এফএ কাপের শিরোপা ম্যানচেস্টার ইউনাইটেড জিতলে) 

ইউরোপা কনফারেন্স লিগ 

চেলসি  (এফএ কাপের শিরোপা ম্যানচেস্টার ইউনাইটেড জিতলে)

নিউক্যাসেল ইউনাইটেড (এফএ কাপের শিরোপা ম্যানচেস্টার সিটি জিতলে)

রেলিগেশনে বার্নলি-শেফিল্ডের সঙ্গী লুটন 

এই মৌসুমেই প্রিমিয়ার লিগে উঠে এসেছিল এই তিন ক্লাব। তবে প্রত্যেকেই এক মৌসুমের মাঝে নেমে গিয়েছে প্রথম বিভাগে। লুটনের সামনে আজ ছিল অবিশ্বাস্য এক লক্ষ্য। নটিংহ্যাম ফরেস্টের সাথে ১২ গোল ব্যবধান কমাতে হতো তাদের। তবে ফুলহ্যামের কাছে ৪-২ গোলে হেরে যায় তারা। 

বিপরীতে নটিংহ্যাম ফরেস্ট জয় পেয়েছে বার্নলির বিপক্ষে। নটিংহ্যাম তাই এই যাত্রায় টিকে গেল প্রিমিয়ার লিগে। 

গোলে-অ্যাসিস্টে শীর্ষে যারা 

শেষদিনে কোনো গোল না পেলেও আরও একবার প্রিমিয়ার লিগের শীর্ষ গোলদাতা হয়েছেন আর্লিং হালান্ড। ম্যানসিটির এই তারকা মৌসুমে করেছেন ২৭ গোল। দুইয়ে থাকা কোল পালমার করেছেন ২২ গোল। সর্বোচ্চ ১৩ অ্যাসিস্ট করে প্লে-মেকার অব দ্য ইয়ারের পুরস্কার পাচ্ছেন অ্যাস্টন ভিলার ওলি ওয়াটকিন্স। 

আর আর্সেনালের ডেভিড রায়া ১৬ ক্লিনশিট নিয়ে হয়েছেন মৌসুমসেরা গোলরক্ষক। 

জেএ