প্রথমার্ধের শেষেই নিজেদের কাজটা অনেকখানি সেরে রেখেছিল ম্যানচেস্টার সিটিও। ম্যাচের শুরুর বিশ মিনিটেই তারা আদায় করে নেয় দুই গোল। এরপর এক গোল হজম করলেও সেটা খুব একটা ভোগাতে পারেনি ম্যানসিটিকে। নিজেদের স্বভাবসুলভ খেলাটাই খেলেছে পেপ গার্দিওলার শিষ্যরা। একের পর এক আক্রমণ করে ওয়েস্টহ্যামকে ব্যস্ত রেখেছেন ডি ব্রুইনা-ফোডেন-হালান্ডরা। 

দ্বিতীয়ার্ধের ৫৯ মিনিটে এসে বক্সের বাইরে থেকে স্প্যানিশ মিডফিল্ডার রদ্রির আরও এক গোল। তাতেই যেন লিগ শিরোপা নিশ্চিত করে ফেলল ম্যানচেস্টার সিটি। ইতিহাদের নীলের সমুদ্রে শুরু হয়ে যায় শিরোপার উৎসব। এদিন অবশ্য শিরোপার আরেক দাবিদার আর্সেনাল নিজেদের ম্যাচেও জয় পেয়েছে তারা। এভারটনের বিপক্ষে জয় ২-১ গোলের ব্যবধানে। 

সবমিলিয়ে ইতিহাসে প্রথম ক্লাব হিসেবে টানা চতুর্থ প্রিমিয়ার লিগ শিরোপা ঘরে তুলল ম্যানচেস্টার সিটি। ফিল ফোডেনের জোড়া গোলের পর রদ্রির গোল জয় নিশ্চিত করেছে তাদের। ৩৮ ম্যাচের লিগ শেষ ম্যানসিটির পয়েন্ট ৯১। আর সমান ম্যাচে আর্সেনাল শেষ করেছে ৮৯ পয়েন্ট নিয়ে। আরও একবার শেষদিনে লিগ শিরোপা নিজেদের করে নিয়েছে সিটিজেন্সরা। 

ম্যাচ শেষের বাঁশি বাজতেই এদিন মাঠে নেমে পড়েছেন মাঠে আসা ম্যানসিটির সমর্থকরা। ইতিহাদ যেন পরিণত হয়েছে উৎসবের নগরীতে। সবমিলিয়ে এটি তাদের দশম লিগ শিরোপা। 

শেষ ম্যাচের আগে ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা বলেছিলেন, প্রথম দশ মিনিটের মাঝেই তিন গোল চান তার দলের কাছ থেকে। তখনই বোঝা গিয়েছিল আক্রমণাত্মক ফুটবল উপহার দিতে চলেছে ম্যানসিটি। তবে সেটা যে এত তীব্র হবে, তা হয়ত আঁচ করেননি কেউই। ইত্তিহাদে ম্যাচের ৭৮ সেকেন্ডেই ডিবক্সের বাইরে থেকে দুর্দান্ত এক গোল করে বসেন ফিল ফোডেন। 

প্রিমিয়ার লিগে নিজেদের চতুর্থ শিরোপার পথে ম্যানসিটি এগিয়ে যায় তখনই। শেষদিনে ২ পয়েন্টের লিড নিয়ে রেখেছিল তারা। নিজেদের ম্যাচে জয় পেলেই তাই টানা চর্তুথ শিরোপা হাতে পাবে দলটি। সেই পথে অনেকটা কাজ তারা সেরেও রেখেছে নিজেদের মতো করে। 

প্রথম গোলের পরেও প্রতিপক্ষের ওপর চাপ অব্যাহত রাখে সিটি। ফলটাও আসে ২০ মিনিটের মাঝেই। জেরেমি ডোকুর পাস থেকে দলের ব্যবধান ২-০ করেন ফোডেন। প্রিমিয়ার লিগে বর্ষসেরা খেলোয়াড় ঠিক কেন নির্বাচিত হয়েছেন, দলের গুরুত্বপূর্ণ সময়ে তা ঠিকই বুঝিয়ে দিয়েছেন এই তরুণ। তবে সিটির ব্যবধান আরও বাড়তে পারত। কখনো আর্লিং হালান্ড মিস করেছেন সহজ সুযোগ। আবার কখনো কেভিন ডি ব্রুইনার শট ঠেকিয়ে নায়ক হয়েছেন ওয়েস্ট হ্যাম গোলরক্ষক। 

তবে প্রথমার্ধের শেষদিকে সিটি নিজেই গোল হজম করেছে। কর্ণার থেকে ভাসান বল পেয়ে দুর্দান্ত এক বাইসাইকেল কিকে ম্যাচের ব্যবধান কমান ওয়েস্ট হ্যামের মোহাম্মদ কুদুস।  

শিরোপার আরেক দাবিদার আর্সেনাল অবশ্য শুরু থেকে ভালো কিছু করে দেখাতে পারেনি। আক্রমণভাগে দুর্দান্ত ফর্মে থাকা বুকায়ো সাকাকে মিস করেছে দলটি। একাধিকবার সুযোগ পেয়েও মিস করেছে মিকেল আর্তেতার শিষ্যরা। ম্যাচের ৪০ মিনিটে প্রথম গোল পেয়ে যায় এভারটনই। ইদ্রিসা গানা গাইয়ে ফ্রিকিকে গোল করে এগিয়ে দেন দলকে। যদিও তাদের লিড টিকেছে মোটে ৩ মিনিট। আর্সেনালের তাকেহিরো টোমিয়াসুর গোলে আসে সমতা। 

দ্বিতীয়ার্ধে অবশ্য ঠিকই গোলের দেখা পেয়ে যায় রদ্রি। ডিবক্সের বাইরে থেকে মাটি কামড়ানো শটে জালের ঠিকানা খুঁজে নেন এই মিডফিল্ডার। এরপরের সময়টায় সিটি আধিপত্য দেখালেও গোলের মুখ আর দেখেনি। যদিও তাতে কিছুটা কৃতিত্ব পাবেন প্রতিপক্ষ গোলরক্ষক অ্যারিওলা। একের পর এক সেইভ করে সিটিকে হতাশ করেছেন তিনিই।

৮৭ মিনিটে হ্যামার্সরা এক গোল দিলেও তা বাতিল হয় হ্যান্ডবলের কারণে। শেষ পর্যন্ত ৩-১ গোলের জয়েই শিরোপা নিশ্চিত করে ফেলে ম্যানসিটি। ইংল্যান্ডের শীর্ষস্তরে কোনো দলের টানা চার মৌসুমে ট্রফি জয়ের ঘটনা এটাই প্রথম।   

জেএ