খানিক পরেই ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা নির্ধারণী ম্যাচে এভারটনের বিপক্ষে মাঠে নামবে আর্সেনাল। তবে এই ম্যাচের আগেই যেন ধাক্কা খেতে হয়েছে মিকেল আর্তেতার শিষ্যদের। গুরুত্বপূর্ণ এই ম্যাচের একাদশে নেই দলের নির্ভরযোগ্য তারকা বুকায়ো সাকা। 

জানা গেছে মাংসপেশীর ইনজুরির কারণে শেষ সময়ে এসে ছিটকে গিয়েছেন এই ইংলিশ রাইট উইঙ্গার। আক্রমণভাগে তার পরিবর্তে থাকছেন বেলজিয়ান স্ট্রাইকার লিসান্দ্রো ট্রসার্ড। গ্যাব্রিয়েল মার্টিনেল্লি এবং কাই হাভার্টজের সঙ্গে থাকবেন তিনি। 

চলতি মৌসুমে আর্সেনালের হয়ে দারুণ সময়য় পার করেছিলেন সাকা। ডানপ্রান্তে আক্রমণের নেতৃত্ব দিয়েছেন। লিগে ১৬ গোল আর ৯ অ্যাসিস্টে দলকে রেখেছেন শিরোপার কক্ষপথে। কিন্তু একেবারে শেষ ম্যাচে যখন আর্সেনালের শিরোপার প্রশ্ন উঠেছে, তখনই ছিটকে গিয়েছেন এই তারকা। এমনকি রিজার্ভ তালিকাতেও আজ তাকে রাখা হয়নি।

লিসান্দ্রো ট্রসার্ডকে নিয়েও অবশ্য আস্থা রাখতেই পারেন আর্সেনাল ভক্তরা। চলতি মৌসুমে এই বেলজিয়ান তারকার পা থেকে যে এসেছে ১২টি গোল। এছাড়া অবশ্য পুরো শক্তির দলকেই পাচ্ছেন মিকেল আর্তেতা। মার্টিন ওডেগার্ড, থমাস পার্টে এবং ডেকলান রাইস আরও একবার সামাল দেবেন মাঝমাঠ। রক্ষণে যথারীতি থাকছে উইলিয়াম সালিবা এবং গ্যাব্রিয়েল মাগলেইয়াস জুটি।  

শেষদিনে চলে যাওয়া প্রিমিয়ার লিগের লড়াইয়ে অবশ্য ম্যানসিটিই ফেবারিট। যদিও তাদের সামনে শর্তটা কঠিন। যেকোনো মূল্যেই ওয়েস্ট হ্যামের বিপক্ষে ম্যাচটায় জয় দরকার তাদের। এমনকি ড্র হলেও শিরোপা চলে যাবে আর্সেনালের কাছে। কিন্তু, ডিসেম্বরের পর থেকে হারের স্বাদ না পাওয়া সিটিই এই ম্যাচে বড় ফেবারিট। তার ওপর গত এপ্রিল থেকে প্রতিটি ম্যাচেই জয় আছে তাদের।

আর্সেনাল অবশ্য কিছুটা দুর্ভাগা নিজেদের ভাবতেই পারে। পুরো মৌসুমে দুর্দান্ত খেলেও হয়ত আরও একবার দ্বিতীয় হয়েই লিগ শেষ করতে হবে গানার্সদের। পুরো মৌসুমে ম্যানসিটির সমান জয় এবং হার তাদেরও। কিন্তু একটা ম্যাচ বেশি ড্র করেই নিজেদের কপাল পুড়িয়েছে তারা। আজ এভারটনের বিপক্ষে ঘরের মাঠে নিজেদের জয়ের পাশাপাশি ম্যানসিটির পয়েন্ট হারানোর দিকেও নজর থাকবে তাদের। 

৩৭ ম্যাচ শেষে আর্সেনালের পয়েন্ট ৮৬। গোল ব্যবধান +৬১। আর ম্যানচেস্টার সিটির পয়েন্ট সমান ম্যাচে ৮৮। গোল ব্যবধান +৬০। স্বাভাবিকভাবেই তাই জয়টাই হবে ম্যানসিটির একমাত্র চাওয়া। 

জেএ